রাজনীতিশিক্ষা

NEET ও JEE নিয়ে কেন্দ্রীয় সরকারের সিন্ধান্তে আপনি চুপ কেন? রাজ্যপালকে তোপ তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহানের

NEET ও JEE নিয়ে কেন্দ্রীয় সরকারের সিন্ধান্তে আপনি চুপ কেন? রাজ্যপালকে তোপ তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহানের

যে কোনও ইস্যুতেই রাজ্য-রাজ্যপালের তরজা অব্যহত থাকে। সম্প্রতি রাজ্যের প্রশাসনিক স্বচ্ছতা নিয়ে মুখ্যমন্ত্রীকে খোঁচা দিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। একাধিক টুইট সিরিজে নিজের ক্ষোভও উগরে দিয়েছেন। তবে এযাবত্‍কাল NEET ও JEE নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে তাঁকে কোনওরকম মুখ খুলতে দেখা যায়নি।

এবার সেই বিষয়েই ধনকড়ের দিকে তোপ দাগলেন তৃণমূল সাংসদ নুসরত জাহান। শুধু তাই নয়, রাজ্যপাল যখন রাজ্যের প্রসাশনিক কাজকর্মের সমালোচনায় রত, তখন তাঁকে বিঁধে টুইট করতেও পিছপা হলেন না তৃণমূল সাংসদ নুসরত।

‘NEET ও JEE নিয়ে কেন্দ্রীয় সরকারে বড়সড় ভুল সিদ্ধান্তে আপনার নিস্তব্ধতায় আমি সত্যিই হতবাক ধনকড়জি! দয়া করে এবার দেশের পড়ুয়াদের জন্য মুখ খুলুন, এই অতিমারী আবহে যারা সত্যিই প্রচণ্ড সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে’, মন্তব্য নুসরতের। সাংসদের সাফ কথা, NEET, JEE তো অপেক্ষা করতে পারে নাকি!

NEET, JEE পিছনোর দাবিতে উত্তাল গোটা দেশ। দেশজুড়ে ক্রমাগত বড় থাবা বসাচ্ছে অতিমারী। মারণ ভাইরাসের প্রকোপে যেখানে জনজীবন ওষ্ঠাগত, নেই যথাযথ স্বাস্থ্যের পরিকাঠামো, এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে NEET এবং JEE পরীক্ষা হওয়া কতটা যুক্তিযুক্ত? সেই প্রশ্ন তুলেই সরব দেশের পড়ুয়ারা। স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন অভিভাবকমহলও।

[ আরও পড়ুন : রিয়া খুনি, ওকে গ্রেপ্তার করুন : সুশান্তের বাবা ]

কারণ, এমন অতিমারী আবহে যেখানে নিজেদের সতর্কতার চাদরে মুড়ে রাখার কথা, সেখানে কিনা পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে! ইঞ্জিনিয়ার এবং ডাক্তারি এন্ট্রাস পরীক্ষা পিছনো ছাড়া উপায় কী? এই দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেও দেশের শীর্ষ আদালত তা নাকচ করে দিয়েছে। এমতাবস্থাতেই, রাজ্যের মুখ্যমন্ত্রী মোদি সরকারের এই সিন্ধান্তের বিরোধিতা করে পরীক্ষা পিছনোর দাবি তুলে ইতিমধ্যেই ২ বার চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে।


করোনার কারণে এপ্রিল থেকে একাধিকবার পিছোনোর পর সেপ্টেম্বরের শুরুতে সারা দেশে ইঞ্জিনিয়ারিং (JEE-Main) এবং ডাক্তারি প্রবেশিকা (NEET-UG) পরীক্ষা হওয়ার দিন ধার্য হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে স্বাস্থ‌্যবিধি মেনে নানা পদক্ষেপের কথা ঘোষণাও করা হয়েছে।

কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে। শুরু থেকেই সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়ার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার দলনেত্রীর মতোই পড়ুয়াদের হয়ে এন্ট্রাস পরীক্ষা পিছনোর দাবিতে সরব হয়েছেন সাংসদ অভিনেত্রী নুসরত জাহান।

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button