আন্তর্জাতিক

বর্ণবাদবিরোধী বিক্ষোভের শহরে যাচ্ছেন ট্রাম্প

বর্ণবাদবিরোধী বিক্ষোভের শহরে যাচ্ছেন ট্রাম্প

কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে শ্বেতাঙ্গ পুলিশ গুলি করায় যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্য বিক্ষোভে ফুঁসে উঠেছে। এক সপ্তাহ ধরে চলা এই সহিংস বিক্ষোভে কেনোশা শহরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চরম উত্তেজনার মধ্যেই এই শহরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, খবর বিবিসির।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার কেনোশা সফর করবেন ট্রাম্প। আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি এবং বিক্ষোভের ক্ষয়ক্ষতির নিরূপণ করবেন।

গত ২৩ আগস্ট শ্বেতাঙ্গ এক পুলিশ পেছন থেকে ব্লেককে সাতটি গুলি করে। তাতে গুরুতর আহত হয়েছেন এই কৃষ্ণাঙ্গ। কোমড়ের নিচ থেকে অবশ হয়ে গেছে তার। আবার তিনি হাঁটতে পারবেন কিনা তা নিয়ে সংশয়ে আইনজীবীরা। গুলির ওই ঘটনার পর থেকে পুরো শহরে বিক্ষোভ চলছে, দোকানপাট ভাঙচুর ও গাড়িতে অগ্নিসংযোগও করা হয়েছে।

আরও পড়ুন : প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নয় কমলা, ভালো ইভাঙ্কা

হোয়াইট হাউজের মুখপাত্র জুড ডিরি বলেছেন, এই সফরে স্থানীয় পুলিশদের সঙ্গে দেখা করবেন ট্রাম্প এবং ‘সাম্প্রতিক দাঙ্গার ক্ষতি যাচাই করবেন’। ব্লেকের পরিবারের সঙ্গে প্রেসিডেন্ট দেখা করবেন কিনা জানতে চাইলে ডিরি জানিয়েছেন, এখনও তা নির্ধারিত হয়নি।

গত রোববারের ওই পুলিশি বর্বরতার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট সরাসরি তেমন কোনও কথা বলেননি। গত শুক্রবার তাকে জিজ্ঞাসা করা হয়েছিল, ব্লেককে গুলি করা ওই পুলিশ কর্মকর্তার শাস্তি হওয়া উচিত কিনা? ট্রাম্প বলেছিলেন, ‘আমি বিষয়টা খুব শক্তভাবে দেখছি। রিপোর্ট হাতে পাবো। এটা (গুলির ঘটনা) দেখতে আমার ভালো লাগেনি।’

আরও পড়ুন ::

Back to top button