আন্তর্জাতিক

টাইফুনে ৪৩ নাবিক নিয়ে জাপানে কার্গো জাহাজ ডুবি

টাইফুনে ৪৩ নাবিক নিয়ে জাপানে কার্গো জাহাজ ডুবি

নিউ জিল্যান্ড থেকে চীনে যাওয়ার পথে প্রশান্ত মহাসাগরীয় টাইফুন মেসাকের তাণ্ডবে একটি কার্গো জাহাজ উল্টে গেছে। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) জাপান সৈকতের কাছে এই জাহাজডুবিতে একজনকে উদ্ধার করেছে জাপানি কোস্টগার্ড, এখনও নিখোঁজ ৪২ নাবিক এবং প্রায় ছয় হাজার গবাদি পশু। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

১৪ আগস্ট নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় দ্বীপ নেপিয়ার থেকে রওনা হয়েছিল গাল্ফ লাইভস্টক ১ নামের জাহাজটি। চীনের তাংশানের জিংতাং বন্দরে যাওয়ার কথা ছিল তাদের। নিউ জিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ১৭ দিনে গন্তব্যে পৌঁছানোর কথা ছিল জাহাজটির।

জীবিত উদ্ধার হওয়া ফিলিপাইনের নাবিকের কাছ থেকে কোস্টগার্ড সদস্যরা জানতে পারেন, জাহাজটির ইঞ্জিন নষ্ট হয়ে গেলে বিশাল এক ঢেউয়ের ধাক্কায় তা উল্টে যায়। লাইফ জ্যাকেট পরে সমুদ্রে লাফ দেন উদ্ধার হওয়া নাবিক, ওই সময় আর কাউকে দেখতে পাননি বলে জানান তিনি।

আরও পড়ুন : ভ্যাকসিন প্রয়োগে প্রস্তুত হচ্ছে গোটা আমেরিকা

জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলের আমামি ওশিমা দ্বীপের পশ্চিম থেকে বুধবার রাতে জাহাজটি বিপদসংকেত পাঠিয়েছিল বলে জানা গেছে। কোস্টগার্ড নিশ্চিত করেছে জাহাজটিতে ৩৯ জন ফিলিপাইনের নাবিক ছিলেন, এছাড়া নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়ার দুজন করে নাবিক নিয়ে যাত্রা শুরু করেছিল গাল্ফ লাইভস্টক ১।

টাইফুনের কারণে প্রথম দফায় উদ্ধার কাজ চালাতে বেগ পেতে হয়েছে কোস্টগার্ড সদস্যদের। দ্বিতীয় দফায় উদ্ধার কাজ চালানো শুরু হবে। ফিলিপাইনের পররাষ্ট্র বিষয়ক দপ্তর বলেছে, জাপানি শহর ওসাকায় তাদের দূতাবাস ‘পরিস্থিতি পর্যবেক্ষণ ও সহযোগিতায়’ কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

 

আরও পড়ুন ::

Back to top button