প্রযুক্তি

আর মাত্র কিছু দিনের অপেক্ষা, ভারতেই আসছে অ্যাপল অনলাইন স্টোর

আর মাত্র কিছু দিনের অপেক্ষা, ভারতেই আসছে অ্যাপল অনলাইন স্টোর

ভারতে অনলাইন স্টোর খোলার কথা বৃহস্পতিবার ঘোষণা করল অ্যাপল। আগামী ২৩ সেপ্টেম্বর লঞ্চ হবে সেই স্টোর। ভারতে এই প্রথম কোনও নিজস্ব স্টোর খুলবে অ্যাপল, যেখান থেকে সরাসরি অ্যাপলের পণ্য কিনতে পারবেন গ্রাহকরা। ভারতে নিজস্ব স্টোর নেই অ্যাপলের।

যা আছে তা সবই ‘থার্ড পার্টি স্টোর’। ২০২১-এ ভারতের বাজারে অ্যাপলের নিজস্ব ফিজিক্যাল স্টোর খোলার পরিকল্পনার কথা এ বছর ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন অ্যাপল সিইও টিম কুক।

এ বছরের শুরুতেই ভারতে অনলাইন স্টোর খোলার পরিকল্পনা ছিল অ্যাপলের। কিন্তু করোনাভাইরাস অতিমারির জেরে তা পিছিয়ে যায়। এত দিন অ্যামাজন, ফ্লিপকার্টের মতো ই-কমার্স সাইটের মাধ্যমে নিজেদের পণ্য বিক্রি করতে অ্যাপল। ২৩ সেপ্টেম্বর থেকে সরাসরি অ্যাপলের স্টোর থেকেই আইফোন, আইপ্যাড অর্ডার দিতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন : গুগল প্লে-স্টোর থেকে সরিয়ে দেওয়া হল Paytm অ্যাপ

এ ব্যাপারে অ্যাপলের উচ্চপদস্থ কর্তা দিয়েরদ্রে ও’ব্রায়েন বলেছেন, ”ভারতে নিজেদের ছড়িয়ে দিতে পেরে আমরা গর্বিত। ভারতের গ্রাহকদের সমস্ত রকম পরিষেবা দিতে চাই আমরা।”

নিজস্ব স্টোর খোলায় অ্যাপলের বিভিন্ন পণ্য নিজের মতো করে ‘কনফিগার’ করে নিতে পারবেন গ্রাহকরা। ছাত্রদের জন্য বিশেষ ছাড়ও দেওয়া হবে বলে জানিয়েছেন টিম কুকের সংস্থা। অনলাইন স্টোরে অর্ডার দেওয়ার ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে তা পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। অ্যাপলের পণ্যের ডেলিভারি দেবে ব্লুডার্ট।

বিশ্ববাজারে আইফোনের চাহিদাতে কিছুটা হলেও ভাটা চলছে। তার পর থেকেই ভারতের মতো বাজারকে পাখির চোখ করেছে অ্যাপল। ভারতে পণ্যের দাম কম করার জন্য উত্‍পাদনও শুরু করেছে অ্যাপল। এখন তাঁদের লক্ষ্য নিজস্ব স্টোর খোলা। সেই লক্ষ্যেরই প্রথম ধাপের সূচনা ২৩ সেপ্টেম্বর।

 

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন ::

Back to top button