জাতীয়

তিনটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে:‌ হর্ষ বর্ধন

তিনটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে:‌ হর্ষ বর্ধন

ক্লিনিক্যাল ট্রায়ালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে তিনটি দেশীয় ভ্যাকসিন। আরও চারটি প্রাক ক্লিনিক্যাল পর্যায়ে রয়েছে। জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। পাশাপাশি তিনি বলেন, দেশে ভ্যাকসিনের বণ্টন এবং টিকাকরন কী প্রক্রিয়ায় হবে, বিষয়টি খতিয়ে দেখতে ইতিমধ্যেই উচ্চ-পর্যায়ের একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে।

শুক্রবার লোকসভায় লিখিত জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানালেন, ‘‌দেশে এখনও পর্যন্ত ৩০টির মতো সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। যেগুলির মধ্যে তিনটি ক্লিনিক্যাল ট্রায়ালের বিভিন্ন পর্যায়ে রয়েছে। আরও চারটি সম্ভাব্য প্রতিষেধক প্রাক ক্লিনিক্যাল পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন : পরের মাসেই শুরু হবে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল

ভ্যাকসিন তৈরি হলেই বণ্টনের ব্যবস্থা করা হবে। ইউনিভার্সাল ইমিউনিসেশন প্রোগ্রামের আওতাতেই করোনা টিকা বাজারে নিয়ে আসা হবে। এছাড়াও বায়োটেকনোলজি দপ্তর ইতিমধ্যেই পাঁচটি জাতীয় কোভিড-১৯ বায়োরিপোসিটরিজ তৈরি করেছে।

বায়োটেকনোলজি দপ্তর, আইসিএমআর এবং কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের যৌথ উদ্যোগে যে ১৬টি বায়োরিপোসিটরিজ তৈরির পরিকল্পনা রয়েছে, সেই প্রকল্পের আওতায় এই পাঁচটি জাতীয় কোভিড-১৯ বায়োরিপোসিটরিজ তৈরি করা হয়েছে।’‌

 

সুত্র: আজকাল.in

আরও পড়ুন ::

Back to top button