জানা-অজানা

উইকিপিডিয়ায় ২৫ লাখ এডিট করেছেন যিনি

উইকিপিডিয়ায় ২৫ লাখ এডিট করেছেন যিনি

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় ২৫ লাখ এডিট করেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বসবাসকারী স্টিভেন প্রুইট নামের এক ব্যক্তি। ওয়াশিংটন পোস্ট বলছে, গত ১৩ বছরেরও বেশি সময় ধরে এই কাজ করছেন প্রুইট। সে হিসাবে প্রতিদিন গড়ে ৫৩০টি এডিট করতে হয়েছে তাকে।

নিজের মূল্যবান সময় নষ্ট করে বিনামূল্যের এই কাজ সম্পর্কে স্টিভেন প্রুইট বলেন, আমি নিজের প্রতিই একটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চেয়েছিলাম। আমি প্রতিটি আর্টিকেল অক্ষত রেখে সেগুলোর আকার বাড়াতে চেয়েছি।

উইকিমিডিয়া বলছে, ডিজিটাল এই এনসাইক্লোপিডিয়ার ইংরেজি ভার্সনে সবচেয়ে বেশি এডিটকারী ব্যক্তি হলেন প্রুইট। উইকিপিডিয়ার ৫৭ লাখ পেজের মধ্যে তিনি একাই ২৫ লাখ পেজ এডিট করেছেন। অর্থাৎ সাইটটির প্রায় অর্ধেক পেজ এডিট করেছেন প্রুইট।

আরও পড়ুন : যমজ ফল খেলে কি যমজ সন্তান হয়?

প্রুইট সম্পর্কে উইকিমিডিয়া ফাউন্ডেশনের কমিউনিকেশন বিভাগের প্রেসিডেন্ট কুই কিনইয়ানজুই বলেন, আপনারা উইকিপিডিয়ায় যে আর্টিকেল পড়েন, সেগুলো সম্ভব করেছে স্টিভেনের মতো স্বেচ্ছাসেবীরা।

২০০১ সালে যাত্রা শুরু করে উইকিপিডিয়া। এতে যে কেউ কনটেন্ট এডিট করতে পারে। উইকিপিডিয়ায় ৩৪ লাখ ব্যবহারকারী রেজিস্ট্রেশন করেছে। কিন্তু এর মধ্যে মাত্র ১ লাখ ব্যক্তি নিয়মিত কাজ করে।

উইকিমিডিয়ার তথ্যমতে, উইকিপিডিয়ায় ১০ লাখ বা তার বেশি এডিটকারী ব্যক্তি রয়েছে মাত্র ৭ জন। এর মধ্যে ২০ লাখের বেশি এডিটকারী একমাত্র ব্যক্তি হলেন প্রুইট।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৩ বছরে ৩১ হাজারেরও বেশি মৌলিক আর্টিকেল যুক্ত করেছেন স্টিভেন প্রুইট। বিভিন্ন বই, সংবাদপত্র এবং অনলাইন রিসার্চের মাধ্যমে এই কাজ করেছেন তিনি।

আরও পড়ুন ::

Back to top button