রাজনীতি

পুজো কমিটিগুলোকে টাকা দিয়ে হিন্দু ভোট কিনতে চাইছেন মমতা: অধীর

পুজো কমিটিগুলোকে টাকা দিয়ে হিন্দু ভোট কিনতে চাইছেন মমতা: অধীর

করোনা আবহে আর্থিক অনটনের মুখে পড়ছে পুজো কমিটিগুলি। তাই তাঁদের পাশে দাঁড়িয়ে বড় অঙ্কের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কমিটিগুলিকে একাধিক কর ছাড় দেওয়ার কথাও জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই তাঁকে তীব্র কটাক্ষ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

অধীর চৌধুরী বলেন, ‘পুজো হল সার্বজনীন। সেই পুজোকে সরকারি স্পনসরড পুজো বানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তা যদি করতে হয়, তা হলে শুধু দুর্গাপুজোয় টাকা দিচ্ছেন কেন, ইদে, বড়দিনে, কালীপুজোয়, কার্ত্তিকপুজোতেও টাকা দেওয়া উচিত ছিল।

তাঁর কথায়, ‘বিজেপির সঙ্গে প্রতিযোগিতায় নেমেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কে বেশি হিন্দু তার প্রমাণ দিতে চাইছেন। আসলে মমতা বন্দ্যোপাধ্যায় ভয় পেয়েছেন। গদি হারানোর ভয়। তাই সরকারের তথা জনগণের টাকা দিয়ে রাজনীতি করছেন। আশাকরি মানুষ সব বুঝতে পারছে।’

আরও পড়ুুন: কেন্দ্রের প্রকল্পের টাকার কাটমানিতে ভোটে লড়তে চাইছেন মুখ্যমন্ত্রী: বাবুল সুপ্রিয়

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে থেকে একাধিক ঘোষণা করেন মমতা। জানান, সব রেজিস্টার্ড পুজো কমিটিগুলিকে এবার ৫০ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। সেইসঙ্গে, রেজিস্টার্ড পুজোগুলির জন্য বেশকিছু করও মকুব করা হয়েছে। এর মধ্যে রয়েছে পুরকর, দমকলের ফি-ও। এমনকী, বিদ্যুতের ক্ষেত্রে ৫০ শতাংশ কর মকুব করা হয়েছে। সিইএসসি ও রাজ্য বিদ্যুত্‍ পর্ষদের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হচ্ছে।

পুজো কমিটিগুলোকে অনুদান দেওয়ার জন্য এর আগেও সমালোচনা হয়েছে সরকারের। কিন্তু এ বার কোভিডের কারণে সরকারের রাজস্ব আদায় প্রায় তলানিতে ঠেকেছে। তার মধ্যেও এই খয়রাতির নিয়ে সরব বিরোধীরা।

উল্লেখ্য, প্রথমবার পুজো কমিটিগুলোকে ১০ হাজার টাকা করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর থেকে ২৫ হাজার টাকা করে দেওয়া শুরু হয়েছে।

 

সুত্র: কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button