জাতীয়

দুর্গাপুজোয় প্যান্ডেল নয়: যোগী

দুর্গাপুজোয় প্যান্ডেল নয়: যোগী

দুর্গা পুজো হলেও, করা যাবে না কোনও প্যান্ডেল। সোমবার এমনই নির্দেশ জারি করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। সেই সঙ্গে জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধও। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভিন্‌রাজ্যের বাঙালিরাও পুজোর এই কটা দিনের জন্য বছরভর অপেক্ষা করে থাকেন।

যোগীর রাজ্যেও প্রচুর বাঙালি রয়েছেন। সেখানে প্রতি বছর জাঁকজমক করেই পুজো করেন বাঙালিরা। করোনা পরিস্থিতিতে এ বার সেই জৌলুসে কিছুটা ভাটা পড়ার আশঙ্কা ছিলই। কিন্তু পুজো নিয়ে এ দিন রাজ্য সরকারের নয়া নির্দেশিকায় সেই আশঙ্কা আরও বাড়ল।

কী কী বলা হয়েছে এই নয়া নির্দেশিকায়?

পুজোর মূল আকর্ষণ প্যান্ডেল যেমন করা যাবে না, তেমনই আয়োজন করা যাবে না কোনও অনুষ্ঠানের। তা সে রাস্তার ধারই হোক বা পুজোর প্যান্ডেল। করোনা বিধি মেনে পুজোর আয়োজন করতে হবে।পুজোকে কেন্দ্র করে অনেক জায়গায় মেলা বসে।

আরও পড়ুুন: করোনা আবহে কেমন হবে দুর্গাপুজো ? গাইডলাইন প্রকাশ করল নবান্ন

তবে এ বার মেলার আয়োজনেও অনুমতি দিচ্ছে না সরকার। পাশাপাশি, শোভাযাত্রাও করা যাবে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এ ছাড়া বাড়িতে দুর্গা প্রতিমা প্রতিষ্ঠা করে সেখানে পুজোর আয়োজনে জোর দেওয়া হয়েছে নয়া নির্দেশিকায়।

রামলীলার আয়োজনেও থাকছে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ। যোগী বলেন, “করোনা বিধি মেনেই রামলীলা উত্সব পালন করা হবে। ১০০ জনের বেশি সেই অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না।”

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে রামলীলা অনুষ্ঠানের উদ্যোক্তাদের কোভিড সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। রাখতে হবে স্যানিটাইজার, মাস্কের ব্যবস্থাও।

 

সুত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন ::

Back to top button