জাতীয়

দেশজুড়ে করোনা আক্রান্তরে সংখ্যা ছাড়াল ৭০ লক্ষ !

দেশজুড়ে করোনা আক্রান্তরে সংখ্যা ছাড়াল ৭০ লক্ষ !

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন আরও ৭৪ হাজার ৩৮৩ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে আরও ৯১৮ জনের।

নতুন সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট সংক্রমণের সংখ্যা এখন দাঁড়িয়েছে ৭০ লক্ষ ৫৩ হাজার ৮০৭এ। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৮ লক্ষ ৬৭ হাজার ৪৯৬ জন। সুস্থ হয়ে উঠেছে ৬০ লক্ষ ৭৭ হাজার ৯৭৭ জন। দেশজুড়ে করোনার দাপটে এখন অবধি মৃত্যু হয়েছে ১ লক্ষ ৮ হাজার ৩৩৪ জনের।

এরই মধ্যে সম্প্রতি সামনে এসেছে একটি নতুন রিপোর্ট। যেখানে বলা হচ্ছে যেসব ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিলেন, পরে সুস্থ হয়েছেন, আগামী চার মাস তাঁদের আর করোনা হওয়ার আশঙ্কা নেই। এমনই তথ্য দিচ্ছে বিশেষ রিপোর্ট। বিজ্ঞানীরা বলছেন সুস্থ হওয়ার পরের চার মাস পর্যন্ত সুরক্ষিত থাকবেন তাঁরা। নতুন করে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা তাঁদের নেই।

আরও পড়ুন : নিয়ন্ত্রণরেখায় উদ্ধার বিপুল পরিমাণ আধুনিক আগ্নেয়াস্ত্র

সায়েন্স ইম্যুউনোলজি নামের একটি জার্নালে প্রকাশিত এক সমীক্ষাপত্র জানাচ্ছে করোনা আক্রান্তদের শরীরে তৈরি হচ্ছে অ্যান্টিবডি, যা ক্রমশ সুস্থ হওয়া মানুষকে সুরক্ষা দেবে চার মাস পর্যন্ত। তাই তাঁদের নতুন করে সংক্রমণের ভয় নেই। গবেষকদের দাবি যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে, তা চার মাস পর্যন্ত করোনা মোকাবিলা করবে, শরীরকে রক্ষা করবে সংক্রমণ থেকে।

তবে এছাড়াও আরও একটি সুখবর রয়েছে, ভারত এবং ইজরায়েল যৌথভাবে তৈরি করতে চলেছে এমন কিট যা এক মিনিটের কম সময়ে প্রায় ৩০ সেকেন্ডে করোনা পরীক্ষা করে দেবে। এই পরীক্ষার জন্য একটা টিউবের মধ্যে দিয়ে ফু দিতে হবে বলে জানানো হয়েছে। এই পদ্ধতিতে দ্রুত করোনা পরীক্ষা প্রকল্প একেবারে ‘অ্যাডভান্স স্টেজে’ রয়েছে বলে জানিয়েছেন ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা।

এই দ্রুত করোনাভাইরাস পরীক্ষা কিট খুবই সস্তা হবে যেহেতু তা থেকে একেবারে স্থানীয়ভাবে ফল পাওয়া যাবে। এতে নমুনা পাঠানোর কোন দরকার হবে না ফলে সেই বাবদ কোনও খরচ লাগবে না বলে রাষ্ট্রদূত জানিয়েছেন।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button