আন্তর্জাতিক

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও কারফিউ ঘোষোনা

ফ্রান্সে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ছয় সপ্তাহের জন্য ৩৮টি বিভাগে কারফিউর মেয়াদ বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার ফরাসি প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ এখানে এবং পরিস্থিতি গুরুতর।’ কারফিউর প্রভাব চার কোটি ৬০ লাখ মানুষের ওপর পড়বে বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে এই কারফিউ কার্যকর হবে। যেসব এলাকায় করোনার সংক্রমণ রয়েছে সেসব এলাকার বাসিন্দারা রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়ি থেকে বের হতে পারবে না।

আরও পড়ুন: ফ্রান্সে আতঙ্কে আছেন মুসলমানরা

তবে এই সময়ে কর্মক্ষেত্রে যাওয়া কিংবা চিকিৎসকের কাছে যাওয়ার সুযোগ থাকবে। কারফিউ ভঙ্গ করলে ১৩৫ ইউরো জরিমানার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ক্যাস্টেক্স জানিয়েছেন, নভেম্বরে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে বিধায় এটি অনেক কঠিন মাস হতে পারে। আগামী সপ্তাহে পরিস্থিতি মূল্যায়ণ করা হবে। প্রয়োজন পড়লে আরও কঠিন পদক্ষেপ নেওয়া হবে।

ফ্রান্সে গত সাত দিনে করোনায় গড় সংক্রমণ ২০ হাজারেরও বেশি। ইতোমধ্যে মোট সংক্রামিতের সংখ্যা ৯ লাখ ৫৭ হাজার অতিক্রম করেছে। পরিস্থিতি সামাল দিতে ছয় দিন আগে রাজধানী প্যারিসসহ ছয়টি গুরুত্বপূর্ণ শহরে কারফিউ জারি করা হয়েছিল।

 

আরও পড়ুন ::

Back to top button