আন্তর্জাতিক

রাশিয়ার করোনার টিকা উৎপাদন হবে ভারত ও চীনে

রাশিয়ার করোনার টিকা উৎপাদন হবে ভারত ও চীনে
প্রতীকী ছবি

রাশিয়ার উন্নয়ন করা করোনার টিকা স্পুৎনিক ভি এর উৎপাদন ভারত ও চীনে হতে যাচ্ছে। মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রিকস দেশগুলোর সম্মেলনে এ কথা জানিয়েছেন।

ভার্চুয়াল এই সম্মেলনে যোগ দিয়েছিলেন পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, ব্রিকসভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকায় টিকা গবেষণা কেন্দ্র বিস্তারের প্রস্তাব দিয়েছেন পুতিন।

আরও পড়ুন: আমাদের কোভিড ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকরী, দাবি এই কোম্পানির

রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা বিশ্বাস করি দুই বছর আগে আমাদের বন্ধু দক্ষিণ আফ্রিকার উদ্যোগের ভিত্তিতে যাতে সম্মত হয়েছিলাম সেই ব্রিকস টিকার গবেষণা ও উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠার গতি বাড়ানো গুরুত্বপূর্ণ।’

ভারত ও চীনে রুশ টিকা উৎপাদনের ব্যাপারে পুতিন বলেন, ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তার ব্রাজিল ও ভারতীয় অংশীদারদের সঙ্গে স্পুৎনিক ভি টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য চুক্তিতে পৌঁছেছে।

এটি চীন ও ভারতের ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কেবল দুই দেশের প্রয়োজন অনুযায়ীই নয়, বরং তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্যও টিকা উৎপাদনের চুক্তিতে পৌঁছেছে।’

আরও পড়ুন ::

Back to top button