আন্তর্জাতিক

পরাজয়ে ক্ষুব্ধ ট্রাম্প বিব্রত করছে বিশ্বকে

পরাজয়ে ক্ষুব্ধ ট্রাম্প বিব্রত করছে বিশ্বকে
রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে এখনও হার স্বীকার করেননি রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। এ সপ্তাহে ট্রাম্পের শত্রু-মিত্র সবাই পরাজিত হয়ে ক্ষুদ্ধ ট্রাম্পের নেয়া একের পর এক দ্রুত পদক্ষেপ অবলোকন করছেন।

দেশে যেমন অরাজক পরিস্থিতি তৈরী করেছেন ট্রাম্প, একইভাবে বিশ্ব পরিমন্ডলেও শেষ সময়ে বিতর্ক উস্কে দিচ্ছেন। খবর সিএনএনের।

নির্বাচনের হারের বিরুদ্ধে ট্রাম্প দেশের ভিতরে যখন আইনী লড়াই চালিয়ে যাচ্ছেন, তখনি নির্বাচনের প্রতিশ্রুতি অনুযায়ী বিভিন্ন দেশ থেকে শেষ সময়ে সৈন্য প্রত্যাহার করে নিচ্ছেন। ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন তিনি।

এদিকে ট্রাম্পের সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে তালেবানদের তৎপরতা বৃদ্ধির শঙ্কায় নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছে আফগান সরকার। এমনকি ট্রাম্পের কাছের লোকজনও ট্রাম্পের সিদ্ধান্তের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। তাছাড়া ইরাক থেকে সৈন্য প্রত্যাহারের নিয়েও প্রশ্ন ওঠেছে।

আরও পড়ুন: ‌‘আফগানিস্তানে ৩৯ বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছিল অস্ট্রেলিয়ার সেনারা

অন্যদিকে সৌদি যুবরাজও জামাল খাসোগি হত্যা নিয়ে ট্রাম্পের মন্তব্যে বিপাকে পড়েছে। খাসোগি হত্যা নিয়ে বব উডওয়ার্ড তার বইতে বলেছেন, ট্রাম্প মুহাম্মদ বিন সালমানকে ‘রক্ষা করেছেন’ বলে মন্তব্য করেছেন। ফলে বাইডেন ক্ষমতায় আসলে এ নিয়ে নতুন করে বিচারের মুখেও পরতে পারেন সৌদির প্রতাপশালী এ প্রিন্স।

তবে ইতোমধ্যেই ট্রাম্প প্রশাসনের বেশ কিছু সাবেক ও বর্তমান কর্মকর্তা বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে গোপনে যোগাযোগ শুরু করেছেন। ফলে ক্ষমতা ছাড়ার আগে ট্রাম্পের বেপরোয়া মনোভাবের কারণে সামনে আরো নানা অরাজক পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button