রাজ্য

মহার্ঘ্যভা নিয়ে বিজ্ঞপ্তি জারি নবান্নের

মহার্ঘ্যভা নিয়ে বিজ্ঞপ্তি জারি নবান্নের

সপ্তাহ দুই আগে নবান্নে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের নেতাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন আগামী নতুন বছরের শুরু থেকে ৩% হারে মিলবে মহার্ঘ ভাতা। এর জন্য রাজ্য সরকারের বাড়তি ২ হাজার কোটি টাকা খরচ হবে প্রতি মাসে।

মুখ্যমন্ত্রীর সেই ঘোষণা মোতাবেক এদিন জারি হয়ে গেল মহার্ঘ্য ভাতার নতুন বিজ্ঞপ্তি। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই অতিরিক্ত ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে যুক্ত হবে।

সেই মর্মেই এদিন সরকারি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য অর্থ দফতর। ২,০১,০০০ টাকা পর্যন্ত যাঁদের বেসিক পে তাঁরা সকলেই এই মহার্ঘ্য ভাতা পাবেন।

শিক্ষক-অশিক্ষক কর্মচারি, পুরসভা বা পঞ্চায়েত, বিভিন্ন লোকাল বডিতে কর্মরত সকল রাজ্য সরকারি কর্মী এই সুবিধা পাবেন। রাজ্য সরকারের পেনশন প্রাপকরাও জানুয়ারি’২১ মাস থেকেই এই অতিরিক্ত টাকা পাবেন।

আরও পড়ুন: মথুরাপুরে বিজেপির যোগদান মেলা! দেখা মিলল একঝাঁক বিজেপি তারকা!

ডিএ ইস্যুতে বিভিন্ন কর্মচারী সংগঠনের সঙ্গে রাজ্য সরকারের টানাপড়েন চলছে কয়েক বছর ধরেই। রাজ্য প্রশাসনিক ট্রাইব্যুনাল (স্যাট) থেকে হাইকোর্ট, বারবার মামলা গড়িয়েছে নানা এজলাসে। কিন্তু টানাপড়েন মেটেনি। পরে রাজ্য সরকার ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করার কথা ঘোষণা করে।

কিন্তু সে ঘোষণাও ছিল ডিএ-হীন। তাই সপ্তাহ দুই আগে নবান্নে মুখ্যমন্ত্রী সঙ্গে বৈঠকের দিন ৩ শতাংশ ডিএ ঘোষণা করায় বৈঠকে উপস্থিত ফেডারেশন নেতারা উচ্ছ্বাস প্রকাশ করেছিলেব।

সেই সময়েই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, এই ৩ শতাংশ ডিএ দিতে রাজ্য সরকারের প্রতি মাসে অতিরিক্ত ২ হাজার কোটি টাকা করে খরচ হবে। এবার দেখার বিষয় আগামী বিধানসভা নির্বাচনে রাজ্য সরকারের কর্মচারীদের ভোট কোন দিকে যায়।

কারন ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্য সরকারি কর্মচারীদের ভোট শাসক দলের অনুকূলে যায়নি বলেই মনে করা হয়েছিল। এখন দেখার বিষয় আগামী দিনে কী হয়।

 

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button