জাতীয়

যুদ্ধবিমান,ড্রোন উড়িয়ে ভারতকে যুদ্ধের হুংকার পাকিস্তানের

যুদ্ধবিমান,ড্রোন উড়িয়ে ভারতকে যুদ্ধের হুংকার পাকিস্তানের

আকাশে উড়ছে যুদ্ধবিমান,অ্যাটাক হেলিকপ্টার,ড্রোন। এফ সিক্সটিন,জেএফ সেভেনটিন থান্ডার নীল আকাশের বুক চিরে উঠে যাচ্ছে ওপরে। নীচে মাটিতে দাপাচ্ছে আল খালিদ ট্যাংক।

প্রশিক্ষণপ্রাপ্ত এসএস জি কমান্ডো বাহিনী নিজেদের প্রস্তুতি জানান দিচ্ছে। যুদ্ধের চূড়ান্ত প্রস্তুতি সেরে রাখছে পাকিস্তান। মুখে যদিও বলা হচ্ছে রুটিন এক্সারসাইজ। পাকিস্তান সামরিক বাহিনীর মিডিয়া উইং জানিয়েছে যুদ্ধের প্রস্তুতি নয়, দুই বাহিনীর ভেতর বোঝাপড়া বাড়াতেই এই অনুশীলন।

কিন্তু ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক কিন্তু কড়া নজর রেখেছে পাকিস্তানের এই ওয়ার ড্রিলের দিকে। ভারতীয় সীমানা থেকে মাত্র বিরানব্বই কিলোমিটার দূরে গুজরানওয়ালায় চলছে এই ড্রিল।

প্রায় পঞ্চাশটি যুদ্ধবিমান, চল্লিশটি ট্যাংক অংশ নিয়েছে এতে। পাকিস্তান আর্মির প্রধান কামার জাভেদ বাজওয়া ছাড়াও উপস্থিত ছিলেন বিমান বাহিনীর প্রধান মুজাহিদ আনোয়ার খান। ভারত মনে করছে পাকিস্তানের কব্জায় থাকা কাশ্মীর নিয়ে প্রচন্ড চিন্তিত চিন। এই অঞ্চলে বিশাল পরিমাণ অর্থলগ্নি করেছে তাঁরা।

আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্ক ধর্ষণ নয়: দিল্লি হাইকোর্ট

এই পরিস্থিতিতে যদি হঠাত্‍ ভারত হামলা চালায়, তাহলে প্রস্তুতি না থাকলে জায়গা খোয়াতে হতে পারে পাকিস্তানকে। তাই চিনের নির্দেশেই ওই এলাকায় প্রস্তুতি জোরদার করার লক্ষ্যে পাকিস্তান। পাশাপাশি ভারতীয় বাহিনী ভেতর ভেতর নিজেদের প্রস্তুতি সেরে রেখেছে।

পূর্ব লাদাখে চিনের সঙ্গে টেনশন কমেনি আজ পর্যন্ত। এর ভেতরেই পাকিস্তান ভারতীয় বাহিনীকে ব্যস্ত রাখার জন্য যে চেষ্টা চালাবে সে খবর দীর্ঘদিন ধরেই আছে দিল্লির কাছে।

সেই মত প্রস্তুতিও সেরে রেখেছে তিন বাহিনী। কয়েকদিন আগেই কলকাতা থেকে সিডিএস বিপিন রাওয়াত দুই শত্রু দেশের উদ্দেশ্যে ভারতীয় বাহিনীর প্রস্তুত থাকার কথা ঘোষণা করেছিলেন।

সুত্র: নিউজ ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button