আন্তর্জাতিক

করোনার টিকা নিয়ে অ্যালার্জি শুরু, নতুন গাইডলাইন জারি করল এই দেশ

করোনার টিকা নিয়ে অ্যালার্জি শুরু, নতুন গাইডলাইন জারি করল এই দেশ

করোনাভাইরাসের টিকা গ্রহণের পরে অনেকেরই অ্যালার্জি হচ্ছে হবে জানা গেছ। কিন্তু মহামারি রুখতে রুখতে টিকা গ্রহণ অত্যান্ত গুরুত্বপূর্ণ। আর সেই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেসন করোনাভাইরাসের টিকার ডোস নিয়ে একটি নতুন গাইডলাইন জারি করেছে।

সংস্থাটির পক্ষ থেকে জানান হয়েছে প্রথম ডোজের টিকা নেওয়ার পর যাদের অ্যালার্জি জনিত প্রতিক্রিয়া দেখা যাচ্ছে তাঁদের দ্বিতীয় ডোজের টিকা নিতে নিষেধ করা হয়েছে।

পাশাপাশি পরিবারিক অ্যালার্জির ধারা রয়েছে, পূর্ব অ্যালার্জির ইতিহাস রয়েছে বা যেসব ব্যক্তি অ্য়ালার্জি জনিত সমস্যা রয়েছে তাঁদেরও টিকা গ্রহণের জন্য চিকিত্‍সকের পরামর্শ গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন সিডিসি বলেছে যে এটি করোনাভাইরাস টিকা দেওয়ার ক্ষেত্রে অ্যালার্জিজনিত প্রতিক্রিয়াগুলির প্রতিবেদন পর্যবেক্ষণ করেছে।

অন্য একটি গাইডলাইনে মার্কিন সিডিসি বলেছে, করোনাভাইরাসের ভ্যাকসিনের যে কোনও উপাদানগুলির জন্য তীব্র অ্যালার্জি রয়েছে তেমন ব্যক্তিদের এই টিকা গ্রহণ এড়িয়ে যাওয়া উচিত্‍।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে মডার্নার করোনা টিকার অনুমোদন

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, যাদের অ্যালার্জি রয়েছে বা তীব্র অ্যালার্জির পূর্ব ইতিহাস রয়েছে, তাদের চিকিত্‍সকদের সঙ্গে পরামর্শ করে টিকা গ্রহণ করতে হবে। পোষ্য প্রাণি বা পশু পালন করার জন্য অনেকেই অ্যালার্জিতে ভোগেন। তাঁদেরও টিকা গ্রহণের আগে চিকিত্‍সকদের পরামর্শ গ্রহণ করতে হবে।

এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র দুটি টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে, একটি হল মোডার্না অন্যটি ফাইজার বায়োএনটেক। করোনা আক্রান্তের তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সোমবার ৩,৭০০টিরও বেশি কেন্দ্রে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে।

অন্যদিকে টিকা কর্মসূচির দিকে এগিয়ে চলেছে চিন। করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চিন শীত ও বসন্তকালে উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির মধ্যে টিকাকরণ কর্মসূচি চালু করবে। টিকা করণের দিকে এগিয়ে চলেছে, ভারতও। জানুয়ারি থেকেই এইদেশে টিকা করণ কর্মসূচি শুরু হতে পারেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

সুত্র: Asianet বাংলা

আরও পড়ুন ::

Back to top button