আন্তর্জাতিক

ইমরানকে মোদির চিঠিতে নতুন বার্তা?

ইমরানকে মোদির চিঠিতে নতুন বার্তা? - West Bengal News 24

গত ২৩ মার্চ ছিল পাকিস্তানের জাতীয় দিবস। সে উপলক্ষে পাকিস্তানকে একটি বার্তা পাঠিয়েছে ভারত। নরেন্দ্র মোদি সরাসরি চিঠি লিখেছেন ইমরান খানকে। যা নিয়ে কূটনৈতিক এবং রাজনৈতিক মহলে তুমুল আলোচনা শুরু হয়েছে। চিঠিতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভাল রাখার কথা বলেছেন মোদি। এনডিটিভি, ডিডব্লিউ।

কূটনৈতিক মহলের একাংশের বক্তব্য, মোদি ইমরানকে যে চিঠি লিখেছেন, তা নিছকই সৌজন্যমূলক। প্রতি বছরই পাকিস্তানের জাতীয় দিবসে চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, ‘পাকিস্তানের জাতীয় দিবসে সব নাগরিককে শুভেচ্ছা জানাচ্ছি। প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের নাগরিকদের সঙ্গে সুসম্পর্ক রেখে চলতে আগ্রহী ভারত। তবে এজন্য সন্ত্রাস ও বৈরীতা কাটিয়ে পারস্পরিক বিশ্বাসের পরিবেশ তৈরি করা জরুরি।’

ভারত-পাকিস্তান সম্পর্ক এই মুহূর্তে তলানিতে গিয়ে ঠেকেছে। তবে অতি সম্প্রতি সম্পর্কের উন্নতির আলো দেখা গেছে বলে কোনো কোনো মহল মনে করছে। ইমরান খানের করোনা হওয়ার পরে মোদি তার আরোগ্য কামনা করেছিলেন। পাক সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার একটি মন্তব্য ঘিরেও জল্পনা তৈরি হয়েছে। বাজওয়া বলেছেন, ভারতের সঙ্গে আলোচনার পথ তৈরি হচ্ছে।

আরো পড়ুন:বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২৭ লাখ ৪৫ হাজার ছাড়াল

এর আগে গত বৃহস্পতিবার ইমরান খান বলেছিলেন, ক্ষমতায় আসার পর থেকে ভারতের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে চলেছে তার সরকার। তবে শান্তি ফেরানোর প্রথম উদ্যোগ ভারতকেই নিতে হবে।

ভারত জানিয়েছে, পাকিস্তান সন্ত্রাসীদের দেশ থেকে বিতাড়িত করলে ভারত তাদের সঙ্গে আলোচনায় আগ্রহী। অতি সম্প্রতি রাজ্যসভায় পররাষ্ট্রপ্রতিমন্ত্রী মুরলীধরণ জানিয়েছেন,‘আলোচনার জন্য সহায়ক পরিস্থিতি তৈরির দায় পাকিস্তানের। আর এই সহায়ক পরিস্থিতি তখনই করা সম্ভব, যখন পাকিস্তান তাদের মাটি থেকে ভারতের বিরদ্ধে সন্ত্রাস বন্ধের জন্য স্থায়ী, বিশ্বাসযোগ্য, পাকাপাকি পদক্ষেপ নেবে। ভারত পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশীসুলভ সম্পর্ক রাখতে চায়।

নরেন্দ্র মোদিও কূটনৈতিক সম্পর্কের বাইরে গিয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে ব্যক্তিগত সখ্য গড়ে তোলার চেষ্টা করেছিলেন। তবে কাশ্মির ইস্যুতে সব চাপা পড়ে যায়। এখন ইমরান খানের শান্তি প্রতিষ্ঠার বার্তা দেওয়ার পর মোদির এই চিঠিতে দুই দেশের সম্পর্কে গুণগত পরিবর্তন বয়ে আনবে কিনা সেটা সময়ই বলে দেবে।

আরও পড়ুন ::

Back to top button