আন্তর্জাতিক

কিউবায় ৬ দশকের কাস্ত্রো যুগের অবসান


                                                                                                                                                                                                                   

শেষ হচ্ছে কিউবায় কাস্ত্রো পরিবারের ৬ দশকের নেতৃত্ব। শুক্রবার রাউল কাস্ত্রো জানিয়েছেন, কিউবান কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন তিনি। ১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে দেশটির ক্ষমতায় আসেন তার ভাই ফিদেল কাস্ত্রো।

৮৯ বছর বয়সী রাউল কাস্ত্রো রাজধানী হাভানায় এক পার্টি সম্মেলনে জানান, তিনি ‘সম্পূর্ণ উৎসাহ ও সাম্রাজ্যবাদবিরোধী চেতনা’ নিয়ে তরুণ প্রজন্মের কাছে কিউবার নেতৃত্ব হস্তান্তর করতে চান।

আরও পড়ুন : বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ কোটি পাঁচ লাখ ছাড়িয়েছে

নেতৃত্ব ছাড়ার বিষয়ে তিনি আরও বলেন, ‘না, না, এই সিদ্ধান্ত নিতে কেউ আমাকে জোর করেনি। যতদিন আমি বাঁচি, স্বদেশকে রক্ষা করার জন্য আমি নিজের পায়ে প্রস্তুত থাকব। বিপ্লব এবং সমাজতন্ত্র আগের চেয়ে আরও বেশি শক্তিশালী এখন।’

কিউবান কমিউনিস্ট পার্টির পরবর্তী প্রধান সেক্রেটারি কে হবেন তা জানাননি রাউল কাস্ত্রো। তবে এর আগে তিনি ইঙ্গিতে জানিয়ে দিয়েছিলেন, ৬০ বছর মিগুয়েল দিয়াজ-ক্যানেলের প্রতি তার সমর্থন আছে। যিনি ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং তরুণ প্রজন্মের কাছে তিনি বিশ্বাসযোগ্যতাও অর্জন করেছেন। এ ছাড়া কিউবার একদলীয় পার্টি সিস্টেমের বাইরে গিয়ে দেশটিকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেওয়ার পক্ষে দিয়াজ-ক্যানেল।

চার দিনের সম্মেলন শেষে ভোটের মাধ্যমে রাউল কাস্ত্রোর উত্তরসূরি নির্বাচিত হবে।

আরও পড়ুন ::

Back to top button