রাজ্য

সিলিন্ডার থাকার সত্ত্বেও অক্সিজেন না পেয়ে রোগী মৃত্যুর অভিযোগ এবার কলকাতায়

সিলিন্ডার থাকার সত্ত্বেও অক্সিজেন না পেয়ে রোগী মৃত্যুর অভিযোগ এবার কলকাতায় - West Bengal News 24

প্রচণ্ড শ্বাসকষ্ট হলেও কোথাও অক্সিজেন সিলিন্ডার মেলেনি। অগত্যা প্রথমে না চাইলেও একটু অক্সিজেন পেতে হাসপাতালেই ভর্তি করানো হয়েছিল রোগীকে। কিন্তু ২৪ ঘণ্টার আগেই মৃত্যু হল করোনা আক্রান্ত মহিলা রোগীর। কাঠগড়ায় বেহালার বিদ্যাসাগর হাসপাতাল। পরিবারের সদস্যদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষ আশ্বাস দিলেও অক্সিজেনের ব্যবস্থা করতে পারেনি।

রোগীর পরিবারের অভিযোগ, সোমবার রাতে বিদ্যাসাগর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল গৃহবধূকে। সেই সময় তাঁর প্রবল শ্বাসকষ্ট ছিল। সেই সময় হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন না থাকায় একটি সিলিন্ডার থেকেই অনেক রোগীকে অক্সিজেন দেওয়া হচ্ছিল বলে অভিযোগ। রাতের দিকে তাও শেষ হয়ে যায়। মহিলার স্বামী জানান, রাত দু’টোর সময় তাঁদের ফোন করে রোগীর জন্য অক্সিজেনের ব্যবস্থা করতে বলা হয়। কিন্তু রাতে শহরের কোথাও তারা অক্সিজেনের খোঁজ পাননি।

এক জায়গায় খোঁজ পাওয়া গেলেও, বলা হয়, সিলিন্ডার না আনলে অক্সিজেন দেওয়া যাবে না। মৃতের পরিবারের তরফে দাবি করা হয়েছে, সেই পরিস্থিতিতে হাসপাতালের কাছে তারা খালি সিলিন্ডার চেয়েছিলেন। কিন্তু তাও পাওয়া যায়নি। আর সকালের দিকে যখন তার ব্যবস্থা করা হয়, তখন হাসপাতাল থেকে জানানো হয়, রোগীর মৃত্যু হয়েছে।

স্বাভাবিকভাবেই যাবতীয় অভিযোগের আঙুল উঠছে হাসপাতালের দিকে। যদিও হাসপাতালে সুপারের দাবি, অনেক অক্সিজেন সিলিন্ডারই মজুত ছিল হাসপাতালে। কিন্তু ফ্লো-মিটার না থাকায় তা ব্যবহার করা যাচ্ছে না। ফ্লো-মিটার অক্সিজেন সরবরাহের মাত্রা নিয়ন্ত্রণ করে। তা না থাকায় অক্সিজেন ব্যবহার করা যাচ্ছে না বলে সাফাই কর্তৃপক্ষের। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সোমবারই ২০টি ফ্লো-মিটারের বরাত দেওয়া হয়। কিন্তু তা হাতে এসে পৌঁছয়নি।

সোমবারই অক্সিজেন সঙ্কটের জেরে নিউটাউনের ওহিও হাসপাতালে বন্ধ হয়ে যায় রোগী ভর্তি। গত ৮ তারিখ অক্সিজেনের অভাবে করোনা রোগী মৃত্যুর অভিযোগকে কেন্দ্র করে ধুন্ধুমার বেঁধে গিয়েছিল উলুবেড়িয়া সুপার স্পেশালিটি হাসপাতালে। যা থেকেই স্পষ্ট রাজ্যে অক্সিজেনের অভাব যেমন রয়েছে, তেমনই বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির বিষয়টিও বার বার উঠে আসছে।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button