জাতীয়

শিশুদের শরীরে টিকার ট্রায়ালে ছাড়পত্র পেল কোভ্যাক্সিন

শিশুদের শরীরে টিকার ট্রায়ালে ছাড়পত্র পেল কোভ্যাক্সিন - West Bengal News 24

শিশু ও কমবয়সীদের শরীরে কোভ্যাক্সিন টিকার পরীক্ষামূলক প্রয়োগ করার অনুমতি চেয়েছিল ভারত বায়োটেক। কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের কাছে আবেদনপত্র পাঠিয়ে বলা হয়েছিল, ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল করতে তারা ইচ্ছুক।

কোভ্যাক্সিন টিকা কতটা সুরক্ষিত সে সংক্রান্ত সেফটি ট্রায়ালের রিপোর্টও পেশ করা হয়েছিল। সেই প্রস্তাব খতিয়ে দেখে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা। দেশে এই প্রথম শিশুদের ওপর পরীক্ষামূলক প্রয়োগের জন্য কোনও টিকাকে ছাড়পত্র দেওয়া হল। ভারত বায়োটেক জানিয়েছে, দিল্লির এইমস, পাটনা এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে শিশু ও কমবয়সী মিলিয়ে ৫২৫ জন স্বেচ্ছাসেবকের ওপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের শেষে ভ্যাকসিনের সেফটি ডেটা জমা করে হবে ড্রাগ কন্ট্রোলের সাবজেক্ট এক্সপার্ট কমিটিকে (এসইসি)। কৃষ্ণা এল্লার সংস্থা জানিয়েছে, ১৮ বছরের ওপরে এবং ষাটোর্ধ্ব প্রবীণদের শরীরেই টিকার ডোজের ট্রায়াল হয়েছে এতদিন। কমবয়সীদের ওপরে সেভাবে ট্রায়াল হয়নি। করোনাভাইরাসে শিশুদেরও সংক্রামিত হচ্ছে। রোগের নানা উপসর্গও ধরা পড়ছে। বিশেষত ভাইরাস সংক্রমণে কাওয়াসাকি রোগ হতে দেখা গিয়েছে শিশুদের শরীরে।

বিজ্ঞানীরা এমনিও আশঙ্কা করছেন কোভিডের তৃতীয় ঢেউ যদি আসে তাহলে শিশু ও কমবয়সীদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। তাই কোনও ঝুঁকি না নিয়েই বয়স্ক ও কোমর্বিডিটির রোগীদের পাশাপাশি শিশুদের সুরক্ষিত রাখতে তাদের জন্যও ভ্যাকসিন নিয়ে আসার প্রস্তাব দিয়েছিল ভারত বায়োটেক। সংস্থার তরফে আরও বলা হয়েছে, শিশু ও কমবয়সীদের শরীরে কোভ্যাক্সিন টিকার দ্বিতীয় পর্বের ট্রায়াল শেষ হওয়ার পরেই সেই রিপোর্ট ড্রাগ কন্ট্রোলকে জমা করা হবে। রিপোর্ট খুঁটিয়ে দেখে ফের অনুমতি পেলে তবেই পরের পর্যায়ের ট্রায়াল শুরু করা হবে।

সুত্র :দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button