জাতীয়

ভারতে এসে পৌঁছেছে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক, আগামী সপ্তাহ থেকে মিলবে বাজারে

ভারতে এসে পৌঁছেছে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক, আগামী সপ্তাহ থেকে মিলবে বাজারে - West Bengal News 24

ভারতে এসে পৌঁছেছে রাশিয়ান (Russia) ভ্যাকসিন স্পুটনিক (COVID-19)। আগামী সপ্তাহ থেকে শুরু হবে করোনা প্রতিরোধক স্পুটনিক ভ্যাকসিনের বিক্রির পর্ব। নীতি আয়োগের সদস্য ডক্টর ভি কে পাল বৃহস্পতিবার সংবাদিক সম্মেলন করে ওই খবর জানান।

ডক্টর ভি কে পাল বলেন, রাশিয়া থেকে স্পুটনিক ভ্যাকসিন এসেছে ঠিকই কিন্তু খুব কম ডোজ এসেছে। পাশাপাশি আগামী সপ্তাহের প্রথম থেকেই রাশিয়ার এই ভ্যাকসিন বিক্রির কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।

নীতি আয়োগের (NITI Aayog) সদস্য আরও বলেন, স্পুটনিক ভ্যাকসিন (Sputnik vaccine) ভারতে আসায়, তাঁরা খুশি। রাশিয়া থেকে ভ্যাকসিন আসায় আগামী সপ্তাহ থেকেই তা বাজারে বিক্রি হবে বলেও আশা প্রকাশ করেন ভি কে পাল। এসবের সঙ্গে তিনি আরও জানান, জুলাই মাস থেকে হয়ত ভারতেই স্পুটনিক ভ্যাকসিন তৈরি শুরু হবে। ভারতে স্পুটনিক-এর উৎপাদন শুরু হলে, প্রথম ধাপে টিকার ১৫.৬ কোটি ডোজ তৈরি করা যাবে বলেও আশা প্রকাশ করেন ডি কে পাল।

স্পুটনিক-এর পাশাপাশি পিফাইজার, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনে টিকা নিয়েও তাঁরা আশাবাদী। ওই সমস্ত টিকা উৎপাদনকারী সংস্থাগুলিও ভারতের বিদেশ মন্ত্রকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে বলে জানান ডি কে পাল। পিফাইজার, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনের আমদানি কিংবা ভারতে উৎপাদন নিয়েও সংশ্লিষ্ট সংস্থাগুলি যথেষ্ট আশাবাদী বলে জানান ডি কে পাল।

পাশাপাশি এ পর্যন্ত ভারতে (India) ভ্যাকসিনের ২১৬ কোটি ডোজ তৈরি করা হয়েছে। ভারত এবং এই দশের মানুষের জন্যই তা হয়েছে। ফলে খুব শিগগিরই দেশের সমস্ত মানুষকে টিকা দেওয়া যাবে বলেও আশাপ্রকাশ করেন ডিকে পাল।

সূত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button