জীবন যাত্রা

কত বছর বয়সে বিয়ে করা উচিৎ?

কত বছর বয়সে বিয়ে করা উচিৎ?

সারাজীবন একসাথে বাস করার জন্য একজন জীবনসঙ্গী খুঁজে বের করা অনেক কষ্টসাধ্য। কিন্তু আজকাল আরেক প্রশ্নে জীবন জর্জরিত। বিয়ে তো করবেন জীবন সঙ্গী খোঁজ করার পর। কিন্তু বিয়ের আদর্শ বয়স কত, তা কি আমরা চিন্তা করেছি কখনও?

তবে এ বিষয়ে বিজ্ঞানীরা গবেষণা করে, ফলাফলও বের করে ফেলেছেন। তারা দীর্ঘ সময় ধরে এই বিষয় নিয়ে গবেষণা করেছেন। বিয়ের আদর্শ বয়স বের করার পাশাপাশি তারা বিয়ে ভেঙ্গে যাবার সময় সম্পর্কেও ধারণা দিয়েছেন।

উতাহ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক নিকোলাস এইচ অলফিনগার উপদেশ দিয়েছেন, যে সকল দম্পতি ২৮ থেকে ৩২ বছর বয়সের মাঝে বিয়ে করেন, তাদের ডিভোর্স হবার সম্ভাবনা সবচেয়ে কম।

গবেষণায় আরও জানা যায়, যাদের কিশোর বয়সে বিয়ে হয় তাদের বিয়ে ভাঙ্গার সম্ভাবনা সবচেয়ে বেশি। আবার ৩৩ বছর পাড় হয়ে গেলেও বিয়ে ভাঙার সম্ভাবনা বেড়ে যায়। যারা ৪০ বছর পাড় করে বিয়ে করেন, তাদের বিয়ে বেশিদিন টিকে না।

নিকোলাস জানান, ৩২ বছর বয়স পাড় হয়ে যাবার পর প্রতি বছর বৃদ্ধি পাবার সাথে সাথে বিয়ে ভাঙার প্রবণতা আরও ৫ শতাংশ বৃদ্ধি পায়। যারা এরপরও আরও দেড়ি করে বিয়ে করার চেষ্টা করে, তাদের বিয়ে দীর্ঘজীবী করার মানসিকতা নেই।

ইনস্টিটিউট অফ ফ্যামিলি স্টাডিজে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকরা জানান, ৩০ পাড় হবার পর মানুষের মাঝে সম্পূর্ণ পরিপক্কতা চলে আসে। তাই তারা একে অপরকে খুব ভাল করে বুঝতে পারে। তাদের মাঝে সে সময় অর্থনৈতিক ভিত্তিও গড়ে উঠে।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

আরও পড়ুন ::

Back to top button