রাজ্য

মেয়াদ বৃদ্ধির পরও আচমকা চিঠি দিয়ে মুখ্যসচিব আলাপনকে ছেড়ে দেওয়ার নির্দেশ কেন্দ্রের

Alapan Bandyopadhyay : মেয়াদ বৃদ্ধির পরও আচমকা চিঠি দিয়ে মুখ্যসচিব আলাপনকে ছেড়ে দেওয়ার নির্দেশ কেন্দ্রের - West Bengal News 24

আলাপন বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে রাজ্যের মুখ্যসচীবের পদ থেকে অব্যহতি দেওয়ার নির্দেশ দিল কেন্দ্র। তাঁকে কেন্দ্রীয় সরকারে কর্মীবর্গ দফতরে নিযুক্ত করা হয়েছে বলে আজই কেন্দ্রের তরফে একটি চিঠি পাঠানো হয়। চিঠিটি আলাপন বন্দ্যোপাধ্যায়ের দফতরকে উল্লেখ করেই পাঠানো হয়েছে। সেই সঙ্গে তাঁকে আগামী ৩১ মে-র মধ্যে দিল্লির নর্থ ব্লকে রিপোর্ট করতে বলা হয়েছে।

কেন্দ্রের নির্দেশ আগামী ৩১ মে সকাল ১০টার মধ্যে দিল্লির নর্থ ব্লকে তাঁকে রিপোর্ট করতে হবে। ক্যাবিনেট নিয়োগ কমিটির সিদ্ধান্ত অনুসারেই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে এই চিঠিতে। প্রসঙ্গত গত বছর রাজীব সিনহার কাছ থেকে মুখ্যমসচিবের দায়িত্ব নেন আলাপন। তবে আগামী ৩১ মে এই পদে তাঁর কাজের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু দক্ষ প্রশাসক হিসেবে পরিচিত এই IAS আধিকারিককে মমতা বন্দ্যোপাধ্যায়-৩ সরকারে আরও কিছুদিন রেখে দেওয়ার জন্য সম্প্রতি রাজ্যের তরফে অনুরোধ করা হয়। যা কার্যকর হওয়ার কথা ছিল ১ জুন থেকে। কিন্তু তার আগেই মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠিয়ে চিঠি দিল কেন্দ্র।

শুক্রবার তাঁকে পাঠানো কেন্দ্রের চিঠিতে বলা হয়েছে, অ্যাপয়েনমেন্টস অফ ক্যাবিনেট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ যোগ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। পাশাপাশি চিঠিতে রাজ্য সরকারকে, আলাপন বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে অব্যহতি দেওয়ারও অনুরোধ করা হয়েছে।

মমতা ঘনিষ্ঠ বলে পরিচিত আলাপন বন্দ্যোপাধ্যায় ১৯৮৭-র ব্যাচের IAS অফিসার। রাজ্যে অতিরিক্ত মুখ্যসচিব পদে কর্মরত আমলাদের মধ্যে তিনিই সবচেয়ে সিনিয়র। চাকরি জীবনের শুরু থেকেই সামলেছে একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব। দুই ২৪ পরগনার জেলা শাসক থেকে কলকাতা পুরসভার কমিশনারও ছিলেন তিনি। এছাড়াও পরিবহণ দফতরের প্রধান সচিব পদে কাজ করেছেন তিনি। তথ্য ও সংস্কৃতি দফতরের প্রধান সচিবের দায়িত্বও সামলেছেন। পরে রাজ্যের স্বরাষ্ট্র সচিব হন।

আরও পড়ুন ::

Back to top button