জাতীয়

গুগল-সার্চে ‘সবচেয়ে কুত্‍সিত ভাষা কন্নড়, অবশেষে ক্ষমা চাইল গুগল

গুগল-সার্চে ‘সবচেয়ে কুত্‍সিত ভাষা কন্নড়, অবশেষে ক্ষমা চাইল গুগল - West Bengal News 24

গুগল-সার্চে ‘সবচেয়ে কুত্‍সিত ভাষা কোনটি?’ সার্চ করলে দেখা যাচ্ছে সেই ভাষা আসছে ‘কন্নড়’। আর এই নিয়েই নিজেদের ভাষার অপমানে উত্তাল কর্ণাটক। এরপরই বিতর্কের মুখে কন্নড়দের ভাবাবেগে আঘাত লাগার জন্য ক্ষমা চাইল গুগল। এই সার্চ করার পরেই বারবার কন্নড় ভাষার নাম সামনে আসছিল। আর এরপরই ঘটনাটি কর্ণাটক সরকারের কাছে দৃষ্টিপাত করা হলে গুগলের বিরুদ্ধে আইনি নোটিশ জারি করার হুঁশিয়ারি দেয় তারা।

কর্ণাটকের সাধারণ মানুষ থেকে রাজনৈতিক নেতারা দলমত নির্বিশেষে গুগলের সমালোচনা করেন। এরপরই চটজলদি ভারতের জঘন্য ভাষায় কন্নড় ভাষার নাম সরিয়ে দেয়। ভুল শুধরে দেওয়ার পর ক্ষমা চেয়ে গুগল কর্তৃপক্ষের মত, সার্চের ফলাফল তাদের মতামতের প্রতিফলন নয়।

কর্ণাটকের কন্নড়, সংস্কৃতি ও বনমন্ত্রী অরবিন্দ লিম্বাবাভালি বলেন, এই প্রশ্নের এই উত্তর দেখানোর জন্য গুগলকে আইনি নোটিশ জারি করা হবে। এরপরই কন্নড় ভাষাভাষীদের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানান তিনি। বলেন, ‘কন্নড় ভাষার একটি নিজস্ব ইতিহাস রয়েছে। এই ভাষা আড়াই বছরের পুরনো। এই ভাষাভাষীদের মধ্যে ভাষা গৌরব বহন করছে। ভাষার ভাবমূর্তি কালিমালিপ্ত করার জন্য গুগলের প্রতি আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।’ গুগলের বিদ্যুত্‍ একরাশ ক্ষোভ উগরে দেয় কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীও।

যদিও গুগল বলেছে, ‘অনেক সময় সার্চ রেজাল্টে তাদের মতামতের প্রতিফলন ঘটে না। এই ভুল বোঝাবুঝি এবং কন্নড় ভাষীদের ভাবাবেগে আঘাতের জন্য আমরা ক্ষমা চাইছি। পাশাপাশি এও জানান, সার্চ রেজাল্ট সব সময় সঠিক হয় না। যখনই কোনও ভুল বা এই ধরণের বিষয় আমাদের কাছে সামনে আসে তখন আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করে থাকি।’

বিজেপি জাতীয় সম্পাদক সিটি রবিও টুইটারে এই নিয়ে সরব হন। তিনি বলেন, জার্মানির ফার্দিনান্দ কিট্টেল ২৪ বছর ধরে কঠোর পরিশ্রমের পর কন্নড়-ইংরেজি অভিধান তৈরি করেছেন। প্লটেমিও তাঁর লেখাতে কন্নড় ভাষার উল্লেখ করেছেন। সেই কন্নড় ভাষা কীভাবে কুত্‍সিত হতে পারে? ওই সার্চ রেজাল্ট গুগল সরিয়ে ফেলায় আমি আনন্দিত।’

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button