জাতীয়

কমেছে সংক্রমণ,অসুখ সারছে রাজধানীর! দিল্লিতে লকডাউন শিথিলের ঘোষণা কেজরিওয়ালের

Arvind Kejriwal : কমেছে সংক্রমণ,অসুখ সারছে রাজধানীর! দিল্লিতে লকডাউন শিথিলের ঘোষণা কেজরিওয়ালের - West Bengal News 24

বেশিদিন আগের কথা নয়। মাস দেড়েক আগেও রাজধানীর জন্য প্রাণ কেঁদে উঠেছিল দেশবাসীর। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের থাবায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল দিল্লিতে। হাসপাতালের বেড, অক্সিজেনের আকালে মুড়ি মুড়কির মতো মানুষ মারা যাচ্ছিলেন। আজ ছবিটা অনেকটাই স্বস্তির। করোনার দৈনিক সংক্রমণ অনেক কমে এসেছে দিল্লিতে। মৃত্যুহারও নেমেছে। তাই রাজধানী থেকে এবার উঠে যাচ্ছে বিধিনিষেধ।

আগামীকাল থেকেই দিল্লির দোকান-বাজার, রেস্টুরেন্ট শপিং মলের উপর থেকে বিধিনিষেধ তুলে দেওয়া হবে। আবার পুরনো ছন্দে ফেরার অপেক্ষায় প্রহর গুনছেন দিল্লির মানুষ। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আগেই বিধিনিষেধ শিথিল করেছিলেন। দৈনিক কোভিড পরিস্থিতিতে ইতিবাচক গ্রাফ দেখে ধীরে ধীরে লকডাউন তুলে নেওয়া শুরু হয়েছিল। তবে আজ অবধিও দোকান বাজারের উপর কিছু বিধিনিষেধ জারি ছিল।

কাল থেকে তা একেবারেই উঠে যাচ্ছে। অর্থাত্‍ মাস কয়েকের অসুখ থেকে সেরে উঠেছে দিল্লি। তবে এখনই পুরোপুরি ঢিলেমি দিতে রাজি নন কেজরিওয়াল। তিনি জানিয়েছেন, লকডাউন, বিধিনিষেধ উঠে যাচ্ছে ঠিকই, তবে তা সাময়িক। পরীক্ষা করে তিনি দেখছেন এতে কী হয়। আপাতত এক সপ্তাহের জন্য বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যদি দেখা যায় এক সপ্তাহ পর ফের ঊর্ধ্বমুখী হয়েছে সংক্রমণ, তবে আবার কড়াকড়ির পথেই হাঁটবে দিল্লি সরকার, সাফ জানিয়ে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।

আপাতত সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি দিল্লিতে দোকানপাট খোলার অনুমতি মিলেছে। খোলা যাবে রেস্টুরেন্টও। তবে ৫০ শতাংশ আসন নিয়ে তা করতে হবে। ধর্মীয় প্রতিষ্ঠানগুলি খোলাই থাকবে দিল্লিতে। তবে সেখানে ভক্তদের যাতায়াতের অনুমতি এখনই দেওয়া হচ্ছে না। মুখ্যমন্ত্রী বলেছেন, ‘যদি দেখি দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা কমতেই থাকছে, তাহলে ধীরে ধীরে আমাদের জীবন আবার পুরনো ছন্দে ফিরবে। এটা একটা বিশাল ট্র্যাজেডি। আমাদের সকলকে একসঙ্গে এর মোকাবিলা করতে হবে।’

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button