রাজ্য

নন্দীগ্রাম মামলার বিচারপতি ‘গেরুয়া ঘনিষ্ঠ’ হওয়ার অভিযোগ তৃণমূলের

নন্দীগ্রাম মামলার বিচারপতি ‘গেরুয়া ঘনিষ্ঠ’ হওয়ার অভিযোগ তৃণমূলের - West Bengal News 24

ভোটের ফল প্রকাশের সন্ধেবেলা মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, নন্দীগ্রামের ভোট গণনায় কারচুপি হয়েছে। তিনি আদালতের দ্বারস্থ হবেন। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন তৃণমূল সুপ্রিমো। সেই শুনানি শুক্রবার হওয়ার কথা থাকলেও হয়নি। তবে যে বিচারপতির এজলাসে এই মামলা পাঠানো হয়েছে তাঁর বিরুদ্ধে সরাসরি গেরুয়া যোগের অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস।

একদিকে ‘বিচার ব্যবস্থার প্রতি সম্মান জানিয়ে’ কুণাল ঘোষ এবং ডেরেক ওব্রায়েন সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে বিজেপির লিগাল সেলের অনুষ্ঠানে দিলীপ ঘোষ বক্তৃতা দিচ্ছেন আর বিচারপতি মঞ্চে বসে রয়েছেন। যদিও সে ছবি কবেকার তা স্পষ্ট নয়। দিলীপের সঙ্গে সেই ছবি পোস্ট করে কুণাল লিখেছেন, ‘বিচারপতি কৌশিক চন্দ বিজেপিদরদী। নন্দীগ্রাম মামলা তাঁর হাতে নিরপেক্ষ থাকবে কি? অনুরোধ, বিচারপতি চন্দ মামলাটি ছেড়ে দিন।’

এদিনই হাইকোর্ট চত্বরে তৃণমূলের লিগাল সেলের আইনিজীবীরা হাতে পোস্টার ঝুলিয়ে ও মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ দেখান। তাঁদের প্রশ্ন, মামলার ‘রাজনৈতিক গুরুত্ব’ জানার পরেও কেন সেটি এমন একজন বিচারপতির বেঞ্চে পাঠানো হল? তবে বিজেপি নেতারা এই নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চাননি।

এই ঘটনার পরেই সাম্প্রতিক অতীতে বেশ কিছু ঘটনার কথা ফিরে ফিরে আসছে আদালত মহলে। সারদা ও নারদ মামলার ক্ষেত্রে অন্তত তিন জন বিচারপতি অতীতে ওই মামলাগুলি শুনতে চাননি। ফলে এজলাশ বদলাতে হয়। কারণ হিসেবে তাঁরা বলেছিলেন, অভিযুক্তদের অনেকের সঙ্গে তাঁদের বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে দেখা হয়েছিল।

এই মামলা তাঁরা শুনলে পক্ষপাতের অভিযোগ উঠতে পারে। সচেতন ভাবেই তাঁরা সেই বিতর্ক থেকে নিজেদের সরিয়ে নিয়েছিলেন। এক ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির উদ্দেশে আইনজীবী অরুণাভ ঘোষ প্রশ্ন তুলেছিলেন, অভিযুক্তর একজনের কাছ থেকে আপনি মঞ্চে উঠে সংবর্ধনা নিয়েছেন। তাহলে আপনি কী ভাবে এই মামলা শুনতে পারেন?

নন্দীগ্রামের ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে মমতা বন্দ্যোপাধ্যায় যে মামলা দায়ের করেছেন তার শুনানি আগামী বৃহস্পতিবার হবে। কিন্তু তার আগেই সংশ্লিষ্ট বিচারপতির বিরুদ্ধে নির্দিষ্ট রাজনৈতিক আনুগত্যের অভিযোগ তুলে দিল শাসক দল।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button