জানা-অজানা

রাতে দেখা স্বপ্ন সকালে ভুলে যাই কেন?

রাতে দেখা স্বপ্ন সকালে ভুলে যাই কেন?

সুন্দর ঘুমের পর সকালে যখন আমাদের ঘুম ভাঙে তখন কয় জনের রাতের দেখা স্বপ্ন মনে থাকে। পরিসংখ্যান বলছে এই সংখ্যাটা খুবই কম। কিন্তু কেন আমরা স্বপ্ন মনে রাখতে পারি না। ঘুম আসার পর পরই আমরা আর এই পৃথিবীতে থাকি না। পাড়ি জমায় দূর কোনও দেশে। যেখানে চারিদিক হয় খুব সুন্দর, নয়তো খুব ভয়ঙ্কর। এই আজব জগতের সন্ধান রয়েছে কি আমাদের মনের মধ্যে, নাকি এই সবই আমাদের মস্তিষ্কের খেলা। এমন হাজারো প্রশ্ন ভির করে আসে প্রতিদিন সকালে। চলুন দখি তো এই সব প্রশ্নের উত্তর-

১। আমরা যখন গভীর ঘুমে থাকি, তখন অনবরত আমাদের চোখ নরতে থাকে। এই সময়ই আমরা মূলত স্বপ্ন দেখি। এমন চোখের মুভমেন্টকে “আর ই এম” বলে।

২। বেশিরভাগ বিশেষজ্ঞই এমনটা মনে করেছিলেন যে আমরা যখন গভীর ঘুমে থাকি, তখনই স্বপ্ন দেখি। কিন্তু পরবর্তিকালে এই ধরণা ভুল প্রমাণিত হয়েছে। তাহলে কখন আমরা স্বপ্ন দেখি? একাধিক কেস স্টাডি করে একথা প্রামণিত হয়েছে যে, ঘুমনোর সময় কোনও বিশেষ মুহূর্তে নয়, বরং যে কোনও স্টেজেই আমরা স্বপ্ন দেখতে পারি।

৩। অনেক আগে থেকেই বিজ্ঞানিরা এই প্রশ্নের উত্তর খুঁজে চলছেন যে আমরা রাতে দেখা স্বপ্ন কেন সকালে ভুলে যাই। কিন্তু দুঃখের বিষয় কী জানেন, আজ পর্যন্ত এই প্রশ্নের কোনও উত্তর পাওয়া যায়নি। আগামী দিনে পাওয়া যাবে কিনা তাও নিশ্চিত নয়।

৪। কয়েকজন বিজ্ঞানি মনে করেন আমার যখন খুব সমস্যার মধ্যে থাকি তখন আমাদের মস্তিষ্ক কোনও এক আজানা প্রক্রিয়ায় সেইসব সমস্যার সমাধান খুঁজতে থাকে। আর তখনই আমরা স্বপ্ন দেখি। যদিও আরেক দলের মতে স্বপ্ন আর কিছুই নয়, শরীরের একটি প্রক্রিয়া মাত্র। কোন যুক্তিটা ঠিক, আর কোনটা ভুল, জানা নেই। তবে একথা ঠিক যে আমরা সবাই স্বপ্ন দেখি।

৫। আমাদের ঘুম কেমন হচ্ছে, তার উপর নির্ভর করে আমরা স্বপ্ন মনে রাখতে পারবো কিনা। আসলে স্বপ্ন দেখতে দেখতে আমাদের বেশিরভাগেরই ঘুম ভেঙে যায় অথবা ঘুমের গভীরতা অতটা থাকে না। তাই তো স্বপ্নের কিছুটা মনে থাকে আমাদের, পুরোটা নয়। এই মতটি বেশিরভাগই মেনে নিয়েছেন ঠিকই। কিন্তু এই যুক্তির সপক্ষে তেমনভাবে কোনও প্রমাণ আজ পর্যন্ত পাওয়া যায়নি।

আরও পড়ুন ::

Back to top button