রাজ্য

টিকাকরণে দিল্লি-মুম্বইয়ের থেকে পিছিয়ে পশ্চিমবঙ্গ

covid vaccination in west bengal : টিকাকরণে দিল্লি-মুম্বইয়ের থেকে পিছিয়ে পশ্চিমবঙ্গ - West Bengal News 24

করোনা দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে সুস্থতার পথে এগোচ্ছে পশ্চিমবঙ্গ। করোনার তৃতীয় ঢেউয়ের আগে রাজ্যে টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। পর্যাপ্ত পরিমাণে Covid 19 Vaccine কেন্দ্র দিচ্ছে না বলে অভিযোগ করেছে তৃণমূল সরকার। এমন প্রেক্ষাপটে দেশের মেট্রো শহরগুলিতে কত পরিমাণ ভ্যাকসিন দেওয়া হয়েছে, তা নিয়ে এক তথ্য সামনে এল। মেট্রো শহরগুলির মধ্যে টিকাকরণে প্রথম তিনে জায়গা পেল না Kolkata।

সর্বোচ্চ টিকাকরণের নিরিখে মেট্রো শহরগুলির মধ্যে প্রথম স্থানে জায়গা করে নিয়েছে নয়া দিল্লি। রাজধানীতে ৭৮ লাখ ৯১ হাজার ২০৪ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু। সে শহরে বুধবার পর্যন্ত ৬১ লাখ ৪৩ হাজার ৪৫৬ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। তিন নম্বরে জায়গা করেছে বাণিজ্যনগরী। মুম্বইয়ে এখনও পর্যন্ত ৫৫ লাখ ৯৪ হাজার ৫৯১ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। চতুর্থ স্থানে রয়েছে কলকাতা। এই শহরে বুধবার পর্যন্ত ৩২ লাখ ৫০ হাজার ২৫০ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

করোনা ভ্যাকসিন প্রসঙ্গে বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্যে ২ কোটি ১৭ লাখ ভ্যাকসিন দেওয়া হয়েছে। ভ্যাকসিন নিয়ে যা হয়েছে তা বিচ্ছিন্ন ঘটনা। ৩ কোটি ভ্যাকসিন চেয়েছিলাম, পাইনি। ১৮ লাখ ডোজ রাজ্য কিনেছে। ৫৯ কোটি টাকা দিয়ে ভ্যাকসিন কিনেছি। ভ্যাকসিন প্রয়োগে বাংলা প্রথম’।

এদিকে, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কোন রাজ্য কেমন কাজ করেছে, তার তুল্যমূল্য বিচার করা হয়েছে। যে তালিকায় নীচের দিকে রয়েছে Westbengal।LocalCircles নামে এক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে করা এক সমীক্ষার ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। দেশের ১৭টি বড় রাজ্যের বাসিন্দাদের প্রশ্ন করা হয়েছিল। করোনা মোকাবিলায় সংশ্লিষ্ট রাজ্য সরকার কেমন কাজ করেছে, সে নিয়েই প্রশ্ন করা হয়।

এই সমীক্ষায় শীর্ষে রয়েছে তামিলনাড়ু সে রাজ্যের ৫৯ শতাংশ মানুষই মনে করেন, রাজ্য সরকার ভালো পদক্ষেপ করেছে কোভিড মোকাবিলায়। এরপরই রয়েছে অন্ধ্রপ্রদেশ। ৫৪ শতাংশ বাসিন্দা মনে করেন, তাঁদের রাজ্য সরকার ভালো কাজ করেছে। তিন ও চার নম্বরে রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র। এরপর রয়েছে গুজরাট, উত্তরাখণ্ড, ওড়িশা।

সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে, খারাপ পারফরম্যান্সের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে মাত্র ১৭ শতাংশ মানুষ মনে করেন, Covid 19 দ্বিতীয় ঢেউ সরকার ভালো ভাবে সামলেছে। অন্যদিকে, এই সমীক্ষায় পশ্চিমবঙ্গের মতো তালিকায় নীচের দিকে রয়েছে বিহার , দিল্লি। জানা যাচ্ছে, ৩৮৩ টি জেলায় সমীক্ষা চালানো হয়।

আরও পড়ুন ::

Back to top button