প্রযুক্তি

২০২৫ সালের অক্টোবর পর্যন্ত কাজ করবে উইন্ডোজ-১০

বিশ্বজুড়ে উইন্ডোজ-১১ অপারেটিং সিস্টেম বাজারে আসার পর উইন্ডোজ-১০ কে ২০২৫ সালের অক্টোবরের পর আর চালু রাখবে না মাইক্রোসফট। যদিও উইন্ডোজ-১০ চালু করার পর মাইক্রোসফট প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছিল এটিই তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম।

কিন্তু প্রতিষ্ঠানটি নতুন উইন্ডোজ চালু করার পর উইন্ডোজ-১০ কে ২০২৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত চালু রাখার ঘোষণা দিয়েছে। এ সময়ের পর এ উইন্ডোজের আর নতুন কোনো আপডেট না দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে বিশ্বজুড়ে উইন্ডোজ-১০ ব্যবহারকারীরা নতুন উইন্ডোজ-১১ এর আপডেট পেতে শুরু করেছে।

এর আগে উইন্ডোজ-৭ কে ২০২০ সাল থেকে বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় মাইক্রোসফট। কিন্তু অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠান মাইক্রোসফটে বিল পরিশোধ করে উইন্ডোজ-৭ এর আপডেট সুবিধা চালু রেখেছে। কারণ উইন্ডোজ-৭ ব্যবহার করা খুবই সহজ এবং ঝামেলা কম।

২০১৫ সালের জুলাইয়ে উইন্ডোজ-১০ চালু হওয়ার পর থেকে কোনো চার্জ ছাড়া প্রতিষ্ঠানটি তাদের গ্রাহকদের আপডেট সুবিধা দিয়ে আসছে। তবে এখন নতুন উইন্ডোজ চালু হওয়ার পর এ সুবিধা ২০২৫ সালের পর আর দিবে না প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ-১০ চালু হওয়ার পর ব্যবহারকারীরা শুরুতে অনেক সমস্যায় মধ্যে পড়ে। এ নিয়ে মাইক্রোসফটের কাছে অনেক অভিযোগ আসে। পরে প্রতিষ্ঠানটি একে একে সমস্যার সমাধান করতে থাকে। সূত্র: বিবিসি

আরও পড়ুন ::

Back to top button