খেলা

ব্রাজিলের ফাইনালের বাধা পেরু

ব্রাজিলের ফাইনালের বাধা পেরু - West Bengal News 24

আঠারো দিনের মধ্যে আবারও কোপার মঞ্চে দু’দলের লড়াই। গত ১৮ জুন গ্রুপ পর্বে নেইমার-জাদুতে পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। গ্রুপের লড়াইয়ের পর এবার সেরা চারে মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও পেরু। রিও ডি জেনেরিওতে বাংলাদেশ সময় আগামীকাল ভোর ৫টায় কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে লড়বে তারা।

কোপায় টানা দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্ন দেখা নেইমাররা ফেভারিট হলেও লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতায় এই পেরুর কাছে তিনবার পা হড়কিয়েছে ব্রাজিল। ১৯৫৩, ১৯৭৫ ও সর্বশেষ ২০১৬ সালের কোপায় পেরুর কাছে হেরেছিল সেলেকাওরা। পাঁচ বছর আগে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কোপার গ্রুপ পর্বে এই পেরুর কাছে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল ব্রাজিল।

পেরুর কাছে সেলেকাওদের শেষ হারটি এসেছিল ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর প্রীতি ফুটবল ম্যাচে। তাই ফাইনালের ওঠার পথে ব্রাজিলের বড় ‘কাঁটা’ হতে পারে পেরু। অবশ্য ওই বছরের ৮ জুলাই এই পেরুকে ৩-১ গোলে হারিয়ে কোপায় নবম শিরোপা জেতে তিতের দল। ঘরের মাঠের এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স দেখানো তিতের দলকে এগিয়ে রাখছেন সবাই।

গ্রুপ পর্বে চার ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া ব্রাজিল প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে দশবার। নিজেরা হজম করেছে দুই গোল। তবে গ্রুপ পর্বে যে রকম পারফরম্যান্স প্রদর্শন করেছিল তিতের দল, কোয়ার্টারে সেভাবে সমর্থকদের মন ভরাতে পারেনি তারা। শেষ আটে চিলির বিপক্ষে জিততে ঘাম ঝরেছিল ব্রাজিলের।

এমনকি বাজে ট্যাকলের কারণে লাল কার্ড দেখতে হয়েছে গ্যাব্রিয়েল জেসুসকে। তাই আজকের ম্যাচে ম্যানসিটির এ ফরোয়ার্ডকে পাচ্ছে না সেলেকাওরা। র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা ব্রাজিল পরিসংখ্যানেও অনেক এগিয়ে ২৭তম স্থানে থাকা পেরুর বিপক্ষে। সব মিলিয়ে দু’দলের মধ্যকার ৫০ বারের লড়াইয়ে ব্রাজিল ৩৫ এবং পেরু জিতেছে পাঁচ ম্যাচ। বাকি ১০টি হয়েছে অমীমাংসিত।

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও ব্রাজিলকে চ্যালেঞ্জ জানাচ্ছে রিকার্ডো গার্সিয়ার দল। কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে দুর্দান্ত নৈপুণ্য দেখানো দলটি টাইব্রেকার রোমাঞ্চে ৪-৩ গোলে জিতে সেমির টিকিট নিশ্চিত করে। ব্রাজিলের সঙ্গে তাদেরও এবার টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠার হাতছানি।

আরও পড়ুন ::

Back to top button