জাতীয়

গণতান্ত্রিক মূল্যবোধ প্রসারিত করতে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে : মোদী

গণতান্ত্রিক মূল্যবোধ প্রসারিত করতে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে : মোদী - West Bengal News 24

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন। কোভিড পরিস্থিতি মোকাবিলা, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অংশীদারিত্ব, আঞ্চলিক সুরক্ষা, গণতন্ত্রের মূল্যবোধ, জলবায়ু সংকট মোকাবিলাসহ একগুচ্ছু গুরুত্বপূর্ণ ইস্যুতে তাদের মধ্যে আলোচনা হয়। অ্যান্টনি ব্লিংকেনের ভারত সফরের মূল উদ্দেশ্যই হল দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার এই সাক্ষাৎকারের পরেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বৈঠকের কথা জানিয়েছেন। তিনি বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁর ভালো লেগেছে। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জৌরদার আর কৌশলগত করার জন্য তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগ আর দৃঢ়়তারকে স্বাগত জানিয়েছেন। গণতান্ত্রিক মূল্যবোধ প্রসারিত করতে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেও জানিয়েছেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম ভারত সফর। তিনি জানিয়েছেন, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন দুই দেশের সম্পর্ক উন্নয়নে নিজেথেকেই জোর দিয়েছেন। দুটি দেশ দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি কৌশলগত বিষয়গুলিতেও ঐক্যবদ্ধ কাজ করবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে আগেই ব্লিংকেন বৈঠক করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। সেখানে আঞ্চলিক নিরাপত্তা আর আফগানিস্তান ইস্যু নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার কোভিড ১৯এর টিকাকরণের প্রক্রিয়াকে সমর্থন করেছে। এই কাজে সহযোগিতা করার জন্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার সহায্য করবে বলেও ঘোষণা করেছেন। দুদিনের ভারত সফরে এসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও জানিয়েছেন এই আর্থিক সাহায্য ভারতের ভ্যাকসিন সরবরাহে গতি আনবে। স্বাস্থ্য সেবা কর্মীদের প্রশিক্ষণে সহযোগিতা করবে। তিনি আরও বলেন আমেরিকা এখনও পর্যন্ত ২০০ মিলিয়ন ডরাল করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় আর্থিক সহযোগিতা করছে। ভারতের পাশে দাঁড়াতে পেরে তিনি কৃতজ্ঞ বলেও জানিয়েছেন।

সুত্র : এশিয়া নেট

আরও পড়ুন ::

Back to top button