আন্তর্জাতিক

লেবাননে পেট্রোলের তীব্র সংকটের জেরে সহিংসতায় নিহত ৩

লেবাননে পেট্রোলের তীব্র সংকটের জেরে সহিংসতায় নিহত ৩ - West Bengal News 24

লেবাননে পেট্রোলের তীব্র সংকটের জেরে সহিংসতায় তিন ব্যক্তি মারা গেছেন। গতকাল সোমবার এই সহিংসতায় ছুরি, বন্দুক ও একটি হ্যান্ড গ্রেনেডও ব্যবহার করা হয়।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননে কয়েক মাস ধরে তীব্র জ্বালানি সংকট চলছে। পেট্রল পাম্পগুলোতে জ্বালানির আশায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আছে শত শত মানুষ। তবে তারা ঠিকমতো জ্বালানি পাচ্ছেন না। জ্বালানির অভাব দেশটিতে সহিংসতা উসকে দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে চোরাচালান, ক্ষমতাবানদের অতিরিক্ত জ্বালানি মজুদকরণ এবং বিদেশ থেকে পর্যাপ্ত পরিমাণ জ্বালানি আমদানিতে সরকারের ব্যর্থতা-এই ৩টি বিষয়কে জ্বালানি সংকটের জন্য দায়ী করা হচ্ছে। ২০১৯ সালে আর্থিক সংকটের মুখে লেবানন সরকার জ্বালানিতে ভর্তুকি দেওয়া বন্ধ করে দেয়। এরপর থেকে পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে।

লেবাননের মুদ্রার দর পড়ে গিয়ে চোরাবাজারে ১ ডলারের বিপরীতে ২০ হাজার লেবানিজ পাউন্ডে দাঁড়িয়েছে। সরকারি হিসেবে মুদ্রার বিনিময় হার ডলারে এক হাজার ৫০০ লেবানিজ পাউন্ড। গত বছর জ্বালানির দাম শতকরা ২২০ ভাগ বেড়েছে। এতে মানুষের মধ্যে আতংক সৃষ্টি হয়। সেই সঙ্গে ফুলে ফেঁপে উঠে চোরাইবাজার।

আরও পড়ুন ::

Back to top button