রাজ্য

টিকিট ফাঁকি দিচ্ছেন? টিকিট বিহীন যাত্রী ধরতে এ বার নবকলেবরে হাজির ‘চেতনা’

টিকিট ফাঁকি দিচ্ছেন? টিকিট বিহীন যাত্রী ধরতে এ বার নবকলেবরে হাজির ‘চেতনা’ - West Bengal News 24

যারা শিয়ালদা শাখায় রোজ বা প্রায় যাতায়াত করেন তাঁরা টিকিট চেকিং ট্রেন চেতনা সম্পর্কে অবশ্যই জানবেন। কোভিড পূর্ববর্তী সময়ে বিনা টিকিটের যাত্রীদের কাছে ত্রাস ছিল চেতনা। কিন্তু বর্তমানে করোনা আহবে বন্ধ সাধারণ লোকাল ট্রেন পরিষেবা, চলছে স্টাফ স্পেশাল লোকাল ট্রেন। মাসিক ও দৈনিক টিকিট বিক্রি শুরুও করেছে রেল কর্তৃপক্ষ। তবুও স্টাফ স্পেশাল ট্রেনের সুযোগে নিয়ে বহু যাত্রী উঠে পড়ছেন বিনা টিকিটে। ফলে ফের শুরু হতে চলেছে বিশেষ টিকিট চেকিং অভিযান।

পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে লকডাউন ও ট্রেন পরিষেবা কম থাকার সুযোগে বিশেষ টিকিট পরীক্ষক ট্রেন চেতনা-কে নতুন রূপে ফিরিয়ে আনা হয়েছে। চেতনার কামরায় যেমন নতুন রঙ করা হয়েছে তেমনই আঁকা হয়েছে মনীষীদের ছবি। তেরঙ্গা পতাকার আদলে রূপটান দেওয়া হয়েছে চেতনার। কামরার ভিতরেও আঁকা হয়েছে দৃষ্টিনন্দন ছবি।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, চেতনা-র সঙ্গে আরেকটি কামরা যুক্ত করা হয়েছে এবার। সেটা হল ব্রেকডাউন ভ্যান। ফলে কোথাও কোনও ট্রেনে সমস্যা হলে দ্রুতই পৌঁছে দেওয়া যাবে পরিষেবা। এটি শিয়ালদা ডিভিশনের এক অভিনব ভাবনা বলেও জানিয়েছেন তিনি।

এই ধরণের ভাবনা বা প্রয়োগ দেশের অন্য কোথাও চালু হয়নি। তাই টিকিট পরীক্ষার পাশাপাশি কোথাও কোনও ব্রেকডাউন বা লাইনে সমস্যা হলে রেলকর্মীরা দ্রুত সেখানে পৌঁছাতে পারবেন। তবে সবচেয়ে বড় ব্যাপার হল এখন চেতনা ট্রেনটি ইলেকট্রিকের পাশাপাশি ব্যাটারিতেও চলতে সক্ষম। ফলে যেকোনও পরিস্থিতিতে ট্রেনটি চলতে সক্ষম হবে।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button