আন্তর্জাতিক

বিমানে উঠতে আফগানদের নজিরবিহীন হুড়োহুড়ি (ভিডিও সংযুক্ত)

বিমানে উঠতে আফগানদের নজিরবিহীন হুড়োহুড়ি (ভিডিও সংযুক্ত) - West Bengal News 24

কাবুলের দখল নিয়েছে তালেবান। দেশটির প্রেসিডেন্ট অন্য দেশে পাড়ি জমিয়েছেন। এমন অবস্থায় দেশ ছাড়ার জন্য কাবুল বিমানবন্দরে হাজির হয়েছে হাজার হাজার মানুষ। সেখানে হযবরল অবস্থা বিরাজ করছে।

ডেইলি সাবাহ বিমানবন্দরের ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে হাজার হাজার মানুষ বিমানবন্দরের ভেতরে দিগ্বিদিক ঘোরাফেরা করছে। কয়েকটি বিমান সেখানে রাখা আছে। তবে এসব বিমান আসলেই কোনো দেশে যাত্রা করবে কি না বা এত মানুষ কীভাবে দেশ ছাড়বেন তার কোনো স্পষ্ট খবর জানা যায়নি।

আরো পড়ুন : পালিয়ে যাওয়ার কারণ জানালেন আফগান প্রেসিডেন্ট

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনারা। তাদের হাতে বিমানবন্দরের নিয়ন্ত্রণের কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে থাকা মার্কিন কূটনীতিকদের উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছে বাইডেন প্রশাসন।

আরব নিউজের খবরে বলা হয়েছে, মানুষের এত ভিড় হয়েছে যে নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছুড়েছে মার্কিন সেনারা।

কাবুলের পরিস্থিতি জানিয়ে জাওয়াদ সুখানওয়ার নামের এক সাংবাদিক টুইটে লিখেছেন, ‘কাবুলের আরও একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দরের দিকে জনসমুদ্র!’

যেসব ভিডিও প্রকাশিত হয়েছে তাতে দেখা গিয়েছে, রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমান ঘিরে রয়েছেন হাজার হাজার মানুষ। তাদের একাংশ নিজেদের মধ্যে মারপিঠ করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন। অন্য ভিডিওতে দেখা যাচ্ছে, বিমানে জায়গা পেতে প্রাণপন ছুটছেন মানুষ। জনসমুদ্র সরিয়ে বিমান কীভাবে উড়বে, তা নিয়েও সংশয় তৈরি হয়েছে।

 

আরও পড়ুন ::

Back to top button