জাতীয়

বিনা অপরাধে ৬০৪ দিন সৌদির জেলে বন্দি, দেশে ফিরে পরিবারকে পেয়ে আপ্লুত যুবক

বিনা অপরাধে ৬০৪ দিন সৌদির জেলে বন্দি, দেশে ফিরে পরিবারকে পেয়ে আপ্লুত যুবক - West Bengal News 24

২০১৯ সাল থেকে জেল খাটছিলেন। প্রায় বছর দুয়েক পরে মুক্তি পেয়ে দেশে ফিরলেন হরিশ বেগেরা। কর্নাটকের বাসিন্দা। সৌদি আরবে গিয়েছিলেন কর্মসূত্রে। সেখানেই গ্রেফতার করা হয় তাঁকে। দীর্ঘ ৬০৪ দিন পরে মুক্তি পেয়ে দেশে ফিরেই হাউহাউ করে কেঁধে ফেললেন যুবক। নিজের পরিবারকে আঁকড়ে ধরে জানালেন, কোনও অপরাধই করেননি তিনি। বিনা অপরাধে দীর্ঘদিনের যন্ত্রণা ভোগ করতে হয়েছে তাঁকে। সৌদি আরবের দাম্মামে এসি মেশিন সারানোর কাজ করতে গিয়েছিলেন হরিশ।

সেখানেই থাকতে গত কয়েক বছর ধরে। হরিশ জানিয়েছেন, নিজের ফেসবুকে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে একটি ফোস্ট করেছিলেন তিনি। কিন্তু এই পোস্ট নিয়ে বিতর্ক হতে পারে ভেবে সেটি ফেসবুক থেকে সরিয়েও দেন। এমনকি নিজের অ্যাকাউন্টও ডিঅ্যাক্টিভেট করে দেন হরিশ। সমস্যাটা শুরু হয় এর কিছুদিন পরে। একদিন হঠাত্‍ই পুলিশ এসে কড়া নাড়ে দরজায়।

আরো পড়ুন : মিথ্যা ধর্ষণের মামলা বাড়ছে! এই ‘বিকৃত’ প্রথা দমনে কড়া শাস্তির পক্ষে দিল্লি হাইকোর্ট

সৌদির আইন-কানুন খুব কড়া জানতেন তিনি। কোনওরকম সাফাই দেওয়ার অবকাশ না রেখেই গ্রেফতার করা হয় তাঁকে। পরে জানতে পারেন, তাঁরই নামের একটি অ্যাকাউন্ট থেকে সৌদির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনের নামে অসম্মানজনক পোস্ট করা হয়েছে। হরিশ জানিয়েছিলেন, তাঁর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ। এই নামেরই অন্য কোনও ভুয়ো অ্যাকাউন্ট থেকে সেই পোস্ট করা হয়েছে। তিনি এর সঙ্গে জড়িত নন। কিন্তু সৌদির পুলিশ কোনও কথাই শোনেনি।

আরো পড়ুন : করোনা মোকাবিলায় দেশে সেরার সেরা নির্বাচিত হলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক

যাবজ্জীবনের সাজা দেওয়া হয় তাঁকে। পরে হরিশের স্ত্রী উদুপি জেলার থানায় সেই ভুয়ো অ্যাকাউন্ট ও স্বামীর গ্রেফতারির বিষয়ে জানিয়ে অভিযোগ দায়ের করে। এই অভিযোগের ভিত্তিতে সেই ব্যক্তিকে গ্রেফতারও করে পুলিশ। পরে সৌদির ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানানো হয়। চার্জশিট অনুবাদ করে সেখানকার বিদেশসচিবকে পাঠানো হয়।

হরিশকে ছেড়ে দেওয়ার আর্জি জানানো হয়। অবশেষে এতদিন পরে মুক্তি পেলেন তিনি। হরিশ বলেছেন, আগে দিনে তিন থেকে চার বার ভিডিও কলে স্ত্রী ও সন্তানদের সঙ্গে কথা হত। জেলবন্দি হওয়ার পরে সব বন্ধ হয়ে যায়। দীর্ঘ সময় পরে পরিবারকে ফিরে পেয়ে তিনি আপ্লুত।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button