রাজ্য

রাজ্যের যেকোনও প্রান্ত থেকে রেশন কার্ডে আধার লিঙ্ক করুন, জেনে নিন পদ্ধতি

রাজ্যের যেকোনও প্রান্ত থেকে রেশন কার্ডে আধার লিঙ্ক করুন, জেনে নিন পদ্ধতি - West Bengal News 24

রাজ্য বাসীর সুবিধার্থে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করাতে নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। তাতে বলা হয়েছে আধার লিঙ্ক করাতে রেশন গ্রাহককে তাঁর নিজের জায়গায় আসতেই হবে এমন কোনও কথা নেই।

সেটা রাজ্যের যেকোনও প্রান্তে বসেই করা যাবে বলে নতুন নিয়ম জারি করেছে রাজ্য সরকার। কর্মসূত্রে অনেকেই নিজের জায়গায় নাই থাকতে পারেন। আধার লিঙ্ক করাতে তাঁকে নিজের জেলায় ছুটে আসার প্রয়োজন নেই।তিনি যেখানে আছেন সেখানেই আধার লিঙ্ক করাতে পারবেন।

এক দেশ এক রেশন

এক দেশ এক রেশন কার্ড কার্যকর করতে তত্‍পর মোদী সরকার। রাজ্য সরকারকে এই নিয়ে দ্রুত কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেকারণেই ডিজিটাল রেশন কার্ডের পাশাপাশি রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর বিষয়েও তত্‍পর হয় রাজ্য সরকার।

আরো পড়ুন : মমতার লক্ষ্মীর ভান্ডারের ফর্ম ভরে দিচ্ছে সিপিএম, বিরল দৃশ্য দেখছে মেদিনীপুর শহর

সর্বত্র পাড়ায় পাড়ায় রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানোর ক্যাম্প খোলা হয়েছিল। বেশ কয়েকদিন ধরে গোটা রাজ্যেই এই কর্মসূচি চালিয়েছে রাজ্য সরকার। দেশের যেকোনও প্রান্ত থেকে যোত রেশন সংগ্রহ করতে পারেন সকলে সেকারণেই এই আধার লিঙ্ক করানো হয়েছে।

নতুন নির্দেশিকা

আধার লিঙ্ক করোত গিয়ে অনেকেই সমস্যায় পড়েছেন। এমেকেরই বাড়ির ঠিকানায় রয়েছে রেশন কার্ড অথচ তিনি কর্মসূত্রে অন্যত্র থাকেন তাঁদের পক্ষে সমস্যা হয়ে যাচ্ছিল আধার লিঙ্ক করা। তাই খাদ্য দফতরের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে সরলীকরণ করা হয়েছে প্রক্রিয়ার। তোত বলা হয়েছে রাজ্যের যেকোনও প্রান্ত থেকেই আধারের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করানো যাবে। বাংলা সহায়তা কেন্দ্র থেকেও আধারের লিঙ্ক করানো যাবে রেশন কার্ডের সঙ্গে নির্দেশিকায় জানানো হয়েছে।

কীভাবে করবেন লিঙ্ক

ঠিকানা যাই হোক নিজে যেখানে থাকেন সেখানেই আধার লিঙ্ক করানো যাবে রেশন কার্ডের সঙ্গে। আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ড লিঙ্ক করাতে হলে নিকটবর্তী খাদ্য ও সরবরাহ দপ্তরের ইন্সপেক্টর রেশনিং অফিসার অফিসে যেতে হবে। সেখানকার অফিসাররা প্রথমে আবেদনকারী ডিজিটাল রেশন কার্ড খতিয়ে দেখবেন। এর পরে আধার নাম্বার ক্যাপচার করা হবে। তারপর রেশন কার্ডের মালিককে আঙুলের ছাপ দিতে হবে।

আরো পড়ুন : আবারও বিক্ষোভের মুখে দিলীপ ঘোষ, উত্তরবঙ্গে উড়ল কালো পতাকা

যাচাই শেষ হলে কম্পিউটারের স্ক্রিনে আবেদনকারীর নাম, নম্বর, জন্মের তারিখ সহ আধারের যাবতীয় তথ্য দেখা যাবে। তারপর আধার কার্ডে দেওয়া তথ্যের সঙ্গে ডিজিটাল রেশন কার্ড মিলিয়ে দেখবেন আধার কার্ড রেশন কার্ডের মালিক একই ব্যক্তি কি না। আধার লিংক-এর জন্য প্রত্যেক পরিবারের সদস্যকে একই সঙ্গে আসতে হবে না। তাঁরা নিজেদের সুবিধা মতো আসতে পারেন।

আধার লিঙ্কের জন্য পরিবারের অন্তত একজনের মোবাইল নাম্বার লিংক এর কাজ খাদ্য সরবরাহ দপ্তর অফিস থেকে করা হবে। মোবাইল নাম্বার লিঙ্ক করা হবে ওটিপি ভেরিফিকেশন এর মাধ্যমে।

দুয়ারে রেশন

ইতিমধ্যেই দুয়ারে রেশন পরিষেবা চালু হয়ে যাবে বলে জানানো হয়েছে। ভাইফোঁটার দিন থেকেই দুয়ারে রেশন পরিষেবা চালু হয়ে যাবে। তার জন্য রেশন ডিলারদের সঙ্গে নিয়ে খাদ্য দফতরে বিশেষ বৈঠকে হয়েছে। সেখানে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দুয়ারে রেশন প্রকল্পের জন্য বিশেষ গাড়ি কেনার জন্য টাকা দেবে রাজ্য সরকার।

আরো পড়ুন : সিবিআই তদন্ত নিয়ে লাফালাফি করে লাভ নেই’, দিলীপকে পাল্টা জবাব ফিরহাদ হাকিমের

১ লক্ষ টাকা করে এককালীন রেশন ডিলারদের দেওয়া হবে। সেই বিশেষ গাড়িতে চাল, ডাল, গম, সহ একাধিক সামগ্রির পসরা সাজিয়ে বাড়ি বাড়ি ঘুরবেন রেশন ডিলাররা। তাতে থাকবে ওজন করার যন্ত্রও।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button