জাতীয়

কাবুল থেকে ১০৭ জন ভারতীয়-সহ মোট ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিমান

কাবুল থেকে ১০৭ জন ভারতীয়-সহ মোট ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিমান - West Bengal News 24

বিধ্বস্ত কাবুল। তালিবান গ্রাসে গোটা আফগান-মুলুক। আফগানিস্তান তালিবানিদের দখলে চলে যাওয়ার পর থেকে নাগরিকদের সরাতে শুরু করেছে একাধিক দেশ। পিছিয়ে নেই ভারতও। তালিবানিদের হাত থেকে নাগরিকদের বাঁচাতে জোর তত্‍পরতা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। রবিবার সকালে কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিশেষ বিমান।

ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। গোটা কাবুল তালিবানের কব্জায়। রাজধানী কাবুল এক সপ্তাহ আগে তালিবানদের দখলে যাওয়ার পর থেকে সেখানকার আইনশৃঙ্খলার পরিস্থিতির অবনতি হচ্ছে। রবিবার সকালে ভারত বায়ুসেনার বিশেষ বিমানে কাবুল থেকে ১০৭ জন ভারতীয়-সহ মোট ১৬৮ জনকে দেশে ফিরিয়েছে।

আরো পড়ুন : দেশের দৈনিক সংক্রমণ নামল ৩১ হাজারে, একনজরে পরিসংখ্য়ান

এছাড়াও তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে দিল্লিতে ফিরেছেন আরও ৮৭ ভারতীয়। এরই পাশাপাশি দোহা থেকে দেশে ফিরছে আরও ১৩৫ ভারতীয়। শনিবার কাবুল বিমানবন্দর থেকে এদের উদ্ধার করা হয়েছিল।

আফগান মুলুক তালিবানের দখলে যাওয়ার পর থেকে দেশ ছাড়তে শুরু করেছেন বিদেশিরা। বহু আফগান নাগরিকও প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে অন্যত্র যেতে চাইছেন। কাবুল বিমানবন্দরে হাজার-হাজার মানুষের উপচে পড়া ভিড়। বিদেশিদের পাশাপাশি আফগানিস্তান ছাড়ার মরিয়া চেষ্টায় সেখানাকার নাগরিকদের একটি বড় অংশ।

ন্যাটোবাহিনী আফগানিস্তান ছাড়ার পর থেকেই ক্রমশ খারাপ হচ্ছে সেখানকার পরিস্থতি। অত্যাচার তুঙ্গে তুলেছে তালিবান। নির্বিচারে খুন চলছে অহরহ। মহিলাদের উপর তালিবানিদের অকথ্য অত্যাচারের ছবি প্রতিদিন ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়াগুলিতে। যে ছবি দেখে আঁতকে উঠছে গোটা বিশ্ব।

সূত্র : দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button