আন্তর্জাতিক

পাল্টা মার! বাঘলানে ৩০০ তালিবানির মৃত্যু, বন্দি বহু

পাল্টা মার! বাঘলানে ৩০০ তালিবানির মৃত্যু, বন্দি বহু - West Bengal News 24

মাসুদ বাহিনীর পাল্টা হামলায় একদিনে খতম ৩০০ তালিবান জঙ্গি। এবং একদিনে। হামলা হয়েছে বগলান প্রদেশের অন্দ্রাবে। সংবাদসংস্থা বিবিসির খবর অনুযায়ী, অন্দ্রাবে আত্মগোপন করেছিল সশস্ত্র তালিবান জঙ্গিদের একটি দল। মাসুদ বাহিনী সাঁড়াশি আক্রমণের সামনে তারা দাঁড়াতেই পারেনি। কাবুল দখলের পর একদিনে এই সংখ্য়ায় তালিবান জঙ্গিদের মৃত্য়ু এই প্রথম।

আফগানিস্তানের বিভিন্ন এলাকা তালিবানরা দখল করে নিলেও পঞ্জশির এখনও তাদের হাতের বাইরে। হিন্দুকুশ পর্বতের এই এলাকা এখন দুর্ভেদ্য নগরী। গত কয়েকদিন ধরে তালিবান জঙ্গিরা এই অঞ্চলটি দখল করতে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। দখল করা তো পরের কথা, তারা রীতিমতো বাধার সম্মুখীন হচ্ছে। ঘানি কার্যত আত্মসমর্পণ করেছেন।

আরো পড়ুন : ১৯৯৯ সালে তালেবান শাসনে এক নারীর অভিজ্ঞতা

আশরফ গনি জমানার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহও রয়েছেন তাঁর সঙ্গে। আফগান বাহিনীর একটা অংশও যোগ দিয়েছে তাঁদের সঙ্গে। এই বাহিনীর সামনে পড়ে গত কয়েক দিনে বেশ কয়েক বার পিছু হটেছে তালিবান। সেই পঞ্জশির দখলে এ বার সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে চাইছে তাঁরা।কিন্তু পঞ্জশিরের আহমেদ মাসুদ পরিষ্কার জানিয়ে দিয়েছে বিনা রণে নাহি দিব সূচাগ্র মেদিনী।

মাসুদের এই হুঙ্কারে রীতিমতো ফুঁসছে তালিবান জল্লাদরা। সাফ জানিয়ে দিয়েছে, এই দুর্ভেদ্য় নগরী দখল করেই ছাড়বে। রীতিমতো সেখানে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। আর একদিনে ৩০০ যোদ্ধাকে হারিয়ে তালিবানরা পাল্টা হামলার জন্য় নিজেদের তৈরি করছে। কী হয় পঞ্জশিরে তার অপেক্ষায় গোটা বিশ্ব।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button