রাজ্য

ফের সংঘাতের রাস্তায় কেন্দ্র-রাজ্য! কেন্দ্রীয় প্রকল্পের গতিপ্রকৃতি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল

ফের সংঘাতের রাস্তায় কেন্দ্র-রাজ্য! কেন্দ্রীয় প্রকল্পের গতিপ্রকৃতি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল - West Bengal News 24

প্রকল্পের জন্যেও টাকা দেয় কেন্দ্রীয় সরকার! সেগুলির পরিস্থিতিও যথেষ্ট গুরুত্ব দিয়ে খতিয়ে দেখবেন সরকারি আধিকারিকরা এরপর রিপোর্ট তৈরি করে তা কেন্দ্রীয় সরকারকে এই প্রতিনিধি দল দিতে পারে বলে খবর। তবে এই রিপোর্ট তৈরির আগে রাজ্যের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করতে পারে কেন্দ্রীয় এই প্রতিনিধি দল।

এমনটাই নবান্ন সূত্রের খবর।

শুধু তাই নয়, কেন্দ্রের এই প্রতিনিধি দল রাজ্যের বিভিন্ন অংশে যাবেন। তালিকার প্রথমেই রয়েছে গঙ্গাসাগর। ইতিমধ্যে কলকাতায় পৌঁছে গিয়েছে এই কেন্দ্রীয় দল। সম্ভবত আজই এই এলাকা ঘুরে দেখতে পারেন তাঁরা। এরপর ধীরে ধীরে অন্যান্য এলাকাগুলিতেও কেন্দ্রের প্রকল্পগুলির কাজ এই প্রতিনিধি দল খতিয়ে দেখতে পারে।

আরো পড়ুন : পুলিশে চাকরি দেওয়ার নামে প্রতারণা, শহরে গ্রেফতার আরও এক ভুয়ো পুলিশ

প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকার শীর্ষ আধিকারিকদের সঙ্গেও বৈঠক করতে পারেন তাঁরা। জানা যাচ্ছে, গ্রামোন্নয়নের ক্ষেত্রে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর কী কী বিষয়ে কাজ করেছে, তা দেখবে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দলটি। শুধু তাই নয়, কেন্দ্রীয় প্রকল্পের টাকা ঠিক ভাবে খরচ হচ্ছে কিনা সেই বিষয়টিও দেখবেন তাঁরা।

এছাড়াও গ্রামীণ রাস্তা নির্মাণ, পরিশ্রুত পানীয় জল, গ্রামীণ স্থানীয় প্রশাসনের পরিকাঠামো তৈরি করা হয়েছে কিনা সেই বিষয়টিও সরজমিনে খতিয়ে দেখাই কাজ কেন্দ্রীয় এই দলের। গ্রামীণ সড়ক যোজনা, আবাস যোজনা, শৌচাগার নির্মাণ মিশন সহ একাধিক প্রকল্পে টাকা দেয় কেন্দ্র। সেই কাজগুলি কোন স্তরে রয়েছে সেটাও খতিয়ে দেখা হবে।

জানা যাচ্ছে, চূড়ান্ত রিপোর্ট তৈরির আগে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, পঞ্চায়েত সচিব এম ভি রাও এবং জনস্বাস্থ্য কারিগরি দফতরের সচিব সুরেন্দ্র গুপ্তর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করতে পারে কেন্দ্রীয় এই প্রতিনিধি দল। তবে পুরো বিষয়টির উপর নজর রাখছে নবান্ন।

আরো পড়ুন :‘ভোট পরবর্তী হিংসা’র তদন্তে রাজ্যে সিবিআই-র ‘স্পেশাল ১০৯’

ভোটের পর থেকে একাধিক কেন্দ্রীয় দল বাংলাতে এসেছে। এই অবস্থায় বারাবার প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি রাজনৈতিক স্বার্থে এই দলকে ব্যবহার করা হচ্ছে বলেও প্রশ্ন তুলেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। এবার রাজ্যে কেন্দ্রীয় প্রকল্পগুলির গতিপ্রকৃতি খতিয়ে দেখতে টিম বাংলাতে। যা কিনা নজিরবিহীন বলছেন আধিকারিকরা।

এতে কেন্দ্র রাজ্য সংঘাত আরও বাড়বে বলে আশঙ্কা রাজনীতিবিদদের। তবে একাংশের মতে, বারবার কেন্দ্রের বিরুদ্ধে আঙুল উঠেছে। টাকা না দেওয়ার অভিযোগ উঠেছে। এই অবস্থায় দল পাঠিয়ে প্রকল্পগুলির হাল জানার চেষ্টা শুরু করল মোদী সরকার। শুধু তাই নয়, কেন্দ্রের টাকা খরচ করা হয় না বলেও অভিযোগ বঙ্গ বিজেপি নেতাদের। এই মর্মে বহুবার কেন্দ্রের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতারা। এই অবস্থায় মোদী সরকারের এই সিদ্ধান্ত যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলেই মত রাজনৈতিকমহলের।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button