নদীয়া

সামনেই আসছে পুজো, অর্ডার নেই বড় বাজেটের প্রতিমার!‌ কৃষ্ণনগর ঘূর্ণির মৃত্‍শিল্পীদের বাড়ছে দুশ্চিন্তা

মলয় দে

সামনেই আসছে পুজো, অর্ডার নেই বড় বাজেটের প্রতিমার!‌ কৃষ্ণনগর ঘূর্ণির মৃত্‍শিল্পীদের বাড়ছে দুশ্চিন্তা - West Bengal News 24

দুর্গা পূজার কাউন্টডাউন শুরু বড় বাজেটের প্রতিমার অর্ডার নেই এখনও! নদিয়ার কৃষ্ণনগর ঘূর্ণির মৃত্‍শিল্পীদের চোখেমুখে দুশ্চিন্তার ছাপ স্পষ্ট। মৃত্‍শিল্প মানেই নদিয়ার কৃষ্ণনগর আর কৃষ্ণনগর মানেই মাটির পুতুল এবং মাতৃ মূর্তির অপূর্ব সাজ।

মাতৃ মূর্তির সাজের উত্‍কর্ষতা ও রূপ লাবন্যের বহরে ও বাহারে যেন প্রতিবছরই একে অপরকে টেক্কা দেয়। কিন্তু সাম্প্রতিক করোনা প্রেক্ষাপটে এবছর কৃষ্ণনগর ঘূর্ণির পুতুল পট্টির চাল চিত্র টা কেমন? সেটা জানার জন্য আমরা বেশ কিছু মৃত্‍শিল্পের কারখানায় পা দিতেই দেখলাম নদিয়ার শান্তিপুর থানার অন্তর্গত ফুলিয়া অঞ্চলের বিশিষ্ট তাঁত শিল্পী শ্রী বীরেন বসাকের বাড়ীর মাতৃ মূর্তি তৈরির প্রস্তুতি চলছে সুবীর পালের কারখানায়।

আরো পড়ুন : বৃষ্টির জেরে ধস নামল রেল লাইনে, দেরিতে চলছে শিয়ালদহ-বনগাঁ আপ শাখার ট্রেন

সুবীর পাল আমাদের সংবাদ মাধ্যমকে একান্ত সাক্ষাত্‍কারে জানালেন, এই ধরনের আকৃতিতে বড়ো ধরনের মাতৃ মূর্তি তিনি খুব কম নির্মাণ করেন, তার প্রধান কাজ মডেল ও স্ট্যাচু তৈরি করা।

আমরাও তার কারখানায় বিভিন্ন মনীষীর স্ট্যাচু ও মডেল থেকে শুরু করে বিভিন্ন প্রকার শৈল্পিক কর্মকাণ্ড প্রত্যক্ষ করলাম। এবং আরও অন্যান্য কারখানায় মৃত্‍ শিল্পের খবরাখবর নিতেই কোনো শিল্পী জানালেন গতবছরে নির্মিত প্রতিমা এখনো কারখানায় পড়ে আছে আবার মৃত্‍ শিল্পী শঙ্কর পাল থেকে শুরু করে অনেকেই জানালেন এবছর মাতৃ মূর্তি তৈরির অর্ডার অন্যান্য বছরের তুলনায় অনেক কমেছে।

তবে এখনই আশা ছাড়তে নারাজ তাঁরা, কারণ হাতে এখনও সময় আছে। এখনও প্রতিমা তৈরির অর্ডার আসবে বলে আশাবাদী তাঁরা।

আরও পড়ুন ::

Back to top button