জাতীয়

হরিয়ানায় কৃষক বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ ‘রক্তস্নানে মাথা নত দেশের’, দেখুন ভিডিও

Haryana : হরিয়ানায় কৃষক বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ ‘রক্তস্নানে মাথা নত দেশের’, দেখুন ভিডিও - West Bengal News 24

হরিয়ানার (Haryana) কার্নাল জেলায় কৃষকদের (Haryana farmers) বিক্ষোভে লাঠি চালানোর অভিযোগ উঠল শনিবার। এই ঘটনার তীব্র প্রতিবাদ করে টুইট করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেখানে তিনি মন্তব্য করলেন, কৃষকদের এমন রক্তপাতে ফের লজ্জার মুখে পড়তে হল দেশকে। সেই সঙ্গে একটি ছবিও শেয়ার করেন তিনি। সেই ছবিতে দেখা গিয়েছে এক রক্তস্নাত কৃষককে।

শনিবার বিকেলে টুইটারে রাহুলকে লিখতে দেখা যায়, ”আবারও রক্তপাত হল কৃষকদের। লজ্জায় নত হল দেশের মাথা।” সঙ্গের ছবিতে যে কৃষককে দেখা গিয়েছে তাঁর সাদা পোশাকে ছোপ ছোপ রক্তের দাগ।

ঠিক কী হয়েছিল? হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের একটি সভার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলেন কৃষকরা। অভিযোগ, সেই সময় বিজেপির রাজ্য সভাপতি ওপি ধনখড়ের কনভয় আটকানোর চেষ্টা করেন আন্দোলনকারীরা। তখনই তাঁদের উপরে নির্বিচারে লাঠিচার্জ করতে থাকে পুলিশ। ওই লাঠিচার্জের প্রতিবাদে বিভিন্ন জায়গায় অবরোধের পথে নামেন কৃষকরা। কুরুক্ষেত্র, দিল্লি-অমৃতসর হাইওয়ে ও আম্বালার বিভিন্ন অঞ্চলে দেখা যায় যানজট।

আরো পড়ুন : সেপ্টেম্বরে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন এক নজরে

এদিকে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা ওই লাঠিচার্জের ঘটনাকে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের সঙ্গে তুলনা করেছেন। তাঁর দাবি, এই ঘটনা ফের উসকে দিল জেনারেল ডায়ারের নৃশংসতার স্মৃতি। হরিয়ানা সরকারকে কাঠগড়ায় তুলে ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে তাঁকে। কৃষকদের যৌথ সাংগঠনিক মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চাও পুলিশের আচরণে ‘নির্মম’ বলে তোপ দেগেছে। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়েছে আগামী দিনে আরও বড় আন্দোলনের পথে নামতে চলেছে তারা।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বর থেকে শুরু হয়েছিল কৃষক বিক্ষোভ। কেন্দ্রের আনা তিন কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমান্তে একযোগে বিক্ষোভ দেখাতে থাকেন হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশের কৃষকরা। সমর্থন পান গোটা দেশজুড়ে। যদিও পরে সাধারণতন্ত্র দিবসে লালকেল্লায় হিংসার ঘটনায় পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button