জাতীয়

কাবুল বিস্ফোরণে জড়িতদের মধ্যে ১৪ জন কেরলের, চিন্তায় ভারতীয় গোয়েন্দারা

কাবুল বিস্ফোরণে জড়িতদের মধ্যে ১৪ জন কেরলের, চিন্তায় ভারতীয় গোয়েন্দারা - West Bengal News 24

গত কয়েকদিন আগে বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল। সে দেশের বিমানবন্দরের বাইরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার সঙ্গে যুক্ত ইসলামিক স্টেটের জঙ্গিরা। এমনটাই জানা গিয়েছে। আর এই চাঞ্চল্যকর তথ্য সামনে আসার পরেই আজ শনিবার সকালে আইএস ঘাঁটি টার্গেট করে একের পর এক ড্রোনের সাহায্যে হামলা চালানো হয়। তবে এই ঘটনাতে ক্রমশ উদ্বেগ বাড়ছে।

জানা যাচ্ছে, এই বিস্ফোরণের ঘটনাতে জড়িত Islamic State of Khorasan Province (ISKP) সংগঠনের মধ্যে কেরলের বেশ কয়েকজন যুবক রয়েছে বলে জানা যাচ্ছে। তবে সংখ্যাটা নেহাত কম নয়, প্রায় ১৪ পরিবার এই সংগঠনের সঙ্গে জড়িত বলে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সামনে।

জানা যাচ্ছে, এই ১৪ জন ভারতীয় যুবককে তালিবানদের সঙ্গেই বাগরাম জেল থেকে ছাড়া হয়েছিল। অন্যদিকে এই ঘটনার পর দুই পাকিস্তানিকে আটক করা হয়েছে বলে জানা যাচ্ছে। যারা Turkmenistan Embassy হামলার চেষ্টা চালাচ্ছিল বলে জানা যাচ্ছে।

আরো পড়ুন : হরিয়ানায় কৃষক বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ ‘রক্তস্নানে মাথা নত দেশের’, দেখুন ভিডিও

গত কয়েকদিন আগে ঘটে যাওয়া ভয়ঙ্কর বোমা বিস্ফোরণের ঘটনাতে এখনও পর্যন্ত ১৩ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছে। যা মার্কিন সেনাবাহিনীর ইতিহাসে প্রথম বলে দাবি রাজনৈতিকমহলের। তবে এই ঘটনাতে এখনও পর্যন্ত ২০০ জনেরও বেশী মানুষের মৃত্যু হয়েছে।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, কেরলের ১৪ জন বাসিন্দা আফগানিস্তানের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা ISKP জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য বলে জানা যাচ্ছে। তবে জানা গিয়েছে এই ১৪ জনের মধ্যে একজন কেরলে থাকা পরিবারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল।

তবে ১৩ জনের বিষয়ে এখনও পর্যন্ত কোনও তথ্য পাওয়া যায়নি। জানা যায় ২০১৪ সালে ইসলামিক স্টেট গোটা মসুলকে নিজেদের কব্জাতে নিয়ে ফেলে ইসলামিক স্টেটের জঙ্গিরা। সেই সময় কেরলের মলপ্পুরম, কাসরগৌড় এবং কন্নর জেলা থেকে বহু যুবক ইসলামিক ষ্টেট সংগঠনে যোগ দিতে গোপনে দেশ ছেড়ে পালিয়ে যায়। আর সেই সময়ে বেশ কিছু পরিবার আফগানিস্তানে থাকা ISKP এর সঙে হাত মেলায় বলে মনে করা হচ্ছে।

প্রকাশিত খবর অনুযায়ী, ভারত এই বিষয়টি নিয়ে বেশ উদ্বেগে রয়েছে। কারণ তালিবান এবং তাঁদের সহযোগীরা এই কট্টরপন্থী কেরলের বাসিন্দাদের কার্যত ‘মগজধোলাই’ করে ভারতের উপর কোনও আঘাত হানার চেষ্টার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না কোনও পক্ষ। এমনটাই প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

আরো পড়ুন : অন্যের সঙ্গে প্রেম? সূচ-সুতো দিয়ে স্ত্রীর যৌনাঙ্গ সেলাই করে দিল প্রৌঢ়

অন্যদিকে কাবুলের বিস্ফোরণের পর রাগে ফুঁসছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি দিয়েছেন এর প্রতিশোধ নিতেই হবে। যাঁরা এই কাণ্ড ঘটিয়েছে তাঁদের খুঁজে বের করে শাস্তি দিতেই হবে। আমেিরকার এই হুমকিতে শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশে।

অবশেষে এই হামলার প্রতিশোধ নিল আমেরিকা। একের পর এক রকেট হামলাতে গুড়িয়ে গেল জঙ্গিদের ঘাঁটি। তবে এই ঘটনার পর আফগানিস্তানের সমস্ত নাগরিক থেকে দূতাবাসগুলিকে হাই অ্যালার্টে থাকার কথা বলা হয়েছে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button