জাতীয়

‘মন কি বাতে’ বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদী, কী কী বললেন প্রধানমন্ত্রী?

‘মন কি বাতে’ বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদী, কী কী বললেন প্রধানমন্ত্রী? - West Bengal News 24

আজ মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাতে’ (Mann Ki Baat) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি মন কি বাতের ৮০ তম পর্ব। ভাষণে অলিম্পিকে ভারতের সাফল্যের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য:

আমরা সবাই জানি যে আজ মেজর ধ্যানচাঁদ জির জন্মবার্ষিকী। এবং আমাদের দেশ এটি জাতীয় ক্রীড়া দিবস হিসেবে স্মরণে উদযাপন করে।

এই বছর আমরা ৪০ বছর পর হকিতে অলিম্পিক পদক জিতেছি। আপনি কল্পনা করতে পারেন মেজর ধ্যানচাঁদ থাকলে আজ কতটা খুশি হতেন। আমরা আজ তরুণদের মধ্যে খেলাধুলার প্রতি ভালবাসা দেখতে পাচ্ছি। খেলাধুলার প্রতি এই আবেগ মেজর ধ্যানচাঁদের প্রতি সবচেয়ে বড় শ্রদ্ধা।

আরো পড়ুন : অনলাইন গেমে ১০ লক্ষ টাকা খুইয়ে বাড়ি ছেড়ে পালাল কিশোর

আমাদের এই গতি থামানো উচিত নয়। গ্রাম, শহরে খেলাধুলার মাঠ থাকতে হবে। শুধুমাত্র সকলের অংশগ্রহণের মাধ্যমেই ভারত খেলাধুলায় এগিয়ে যেতে পারবেন।

দেশে এখন খেলাধুলা এবং ক্রীড়াবিদের মনোভাব থামার নয়। পারিবারিক জীবনে, সামাজিক জীবনে, জাতির জীবনে, এই গতি ধরে রাখতে হবে। ভারতের তরুণরা নতুন কিছু এবং বড় পরিসরে কিছু করতে চায়।

বন্ধুরা, যখন বিশ্ববাসী আজ ভারতীয় আধ্যাত্মিক ব্যবস্থা এবং দর্শনের প্রতি মনোযোগ দিচ্ছে। তখন আমাদেরও এই মহান ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব রয়েছে।

আমরা খুব ভালো করেই জানি যে যখনই স্বচ্ছ ভারত অভিযানের প্রসঙ্গ আসে, ইন্দোরের নামও উঠে আসে কারণ ইন্দোর পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে নিজের একটি বিশেষ পরিচয় তৈরি করেছে এবং ইন্দোরের মানুষও সংবর্ধনা পাওয়ার অধিকারী।

আরো পড়ুন : ‘কৃষকদের মাথা ফাটিয়ে দিন!’ হরিয়ানায় নির্দেশ পুলিশ কর্মীদের, ভিডিও ভাইরাল

এই করোনার সময়কালে, পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখার বিষয়টি কমেছে। আমি এটাও মনে করি যে আমাদের পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানকে সামান্যতম সময়েও কমতে দেওয়া উচিত নয়।

বন্ধুরা, সাম্প্রতিক সময়ে সংস্কৃত সম্পর্কে নতুন সচেতনতা শুরু হয়েছে। এই সময় আমাদের প্রচেষ্টা বাড়ানোর সময়। সম্প্রতি, আমি এমন অনেক লোকের সম্পর্কে জানতে পেরেছি যারা বিদেশে সংস্কৃত শিক্ষায় অনুপ্রেরণামূলক কাজে নিযুক্ত রয়েছেন।

সূত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button