জানা-অজানা

যে কারণে ৬০ হাজার কৌটা সংগ্রহ করেছেন তিনি

যে কারণে ৬০ হাজার কৌটা সংগ্রহ করেছেন তিনি - West Bengal News 24

মানুষের শখের কতই না বৈচিত্র্য। অনেকের শখ থাকে বই সংগ্রহের। আবার কারো হয়ত বিভিন্ন ব্র্যান্ডের ঘড়ির সংগ্রহ। তবে বেলজিয়ামের এক নারীর রয়েছে এমন এক শখ; যা শুনে চক্ষু চড়ক গাছ। এক হাজার, দুই হাজার নয়, নানা ধরনের ৬০ হাজার বাক্স সংগ্রহ করে সাড়া ফেলে দিয়েছেন ৮৩ বছরের ওই বৃদ্ধা। যার মধ্যে আছে, দুর্লভ আর অমূল্য অনেক কৌটাও।

ইভেত্তে দারদেন্নে নামের বৃদ্ধা অন্তত ৩০ বছর ধরে সংগ্রহ করে চলেছেন এসব কৌটা। তার সংগ্রহে রয়েছে দেড়শ বছরের পুরানো বাক্সও। দারদেন্নে একটি কৌটা দেখিয়ে বলেন, হেনরি অ্যান্ড পালমারসের প্রাচীন এই কৌটাটি আমার সংগ্রহের প্রথম কৌটা। আমি নিজেই যে সব সংগ্রহ করেছি তা না, আমার আগ্রহ দেখে অনেকে আমাকে বক্স উপহারও দিয়েছেন। মূলত দেশে বসেই এ বিশাল সংগ্রহশালা গড়ে তুলেছি।

আরও পড়ুন : ‘মাখন চোর’ কৃষ্ণ, জানুন পুরাণ অনুযায়ী এই চুরির কারণটি

যে কারণে ৬০ হাজার কৌটা সংগ্রহ করেছেন তিনি - West Bengal News 24

ইভেত্তে দারদেন্নে সংগ্রহে যেসব কৌটা রয়েছে, তা মোটেই সাদামাটা নয়। প্রত্যেকটির মূল্যবান লিথিওগ্রাফ আর্টে সজ্জিত। রয়েছে ১৮৬৮ সালের কৌটা, যা কোনো বক্সে প্রথম আর্ট করা লিথিওগ্রাফ বলে মনে করা হয়। চোখ ধাঁধানো কারুকাজের এসব কৌটা দিয়ে দোতলা ভবনকে বানিয়ে তুলেছেন মিউজিয়াম।

আরও পড়ুন : মাত্র দশ হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু হয়েছিল, বর্তমানে চাঁদনীর মাসিক আয় দেড় লক্ষ টাকার বেশি

তবে সংগ্রাহক দারদেন্নে বলেন, লোকে আমার কালেকশন দেখে ভাবে আমি কৌটা সংগ্রহ করতে পছন্দ করি। কিন্তু আমি মূলত আর্টের বিষয়ে আগ্রহী। সংগ্রহশালা গড়ে তুলবো এমন কোনো পরিকল্পনা করে আমি এগোইনি। আমি বুঝে ওঠার আগেই ব্যাপারটা এমন হয়ে গেছে।

যে কারণে ৬০ হাজার কৌটা সংগ্রহ করেছেন তিনি - West Bengal News 24

ইংল্যান্ড থেকে ইন্ডিয়া, এমন কোনো দেশ নেই যেখানকার কৌটা তার সংগ্রহে নেই। আর কেউ যদি দেখতে চায় তবে রীতিমত অ্যাপয়েন্টমেন্ট নিয়ে তাকে এগুলো দেখতে হবে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button