আন্তর্জাতিক

ভয়বহ অবস্থা আফগানিস্তানের ১ কোটি শিশুর, ধুঁকছে শৈশব, বলছে ইউনিসেফের রিপোর্ট

ভয়বহ অবস্থা আফগানিস্তানের ১ কোটি শিশুর, ধুঁকছে শৈশব, বলছে ইউনিসেফের রিপোর্ট - West Bengal News 24

গত ১৫ অগাস্ট কাবুল (Kabul) দখল করে তালিবান। আফগানিস্তান তালিবানের দখলে যাওয়ার পর সে দেশ থেকে পালাতে শুরু করেছেন বহু মানুষ। বিশেষ করে মহিলা, শিশু (Children) । যাঁরা এই মুহূর্তে আফগানিস্তানে রয়েছেন, তাঁরা আশঙ্কায় দিন কাটাচ্ছেন বলে উঠে আসছে বিভিন্ন সংবাদমাধ্যমে। এসবের মধ্যে ইউনিসেফের একটি রিপোর্টে প্রায় গোটা বিশ্বের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে।

ইউনিসেফের (UNICEF) যে রিপোর্টটি সম্প্রতি প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যাচ্ছে, আফগানিস্তান (Afghanistan) কমপক্ষে ১০ মিলিয়ন (১ কোটি) শিশুর মানবিক সহায়তা প্রয়োজন। ইউনিসেফের লুডোভিক ডে লাইস বলেন, আফাগনিস্তানে যে শিশুরা রয়েছে, তারা সুস্থ শৈশব থেকে বঞ্চিত।

আরো পড়ুন : নির্ধারিত সময়ের আগেই আফগানিস্তান ত্যাগ করল যুক্তরাষ্ট্র

সুষম খাবার এবং সুস্থ শৈশব থেকে ওই শিশুরা বঞ্ছিত হচ্ছে বলে জানানো হয় ইউনিসেফের তরফে। শুধু তাই নয়, কাবুল জুড়ে যে নৃশংসতা শুরু হয়েছে, তার জেরে বহু শিশু আহত হচ্ছে। গত বৃহস্পতিবার থেকে কাবুল জুড়ে নৃশংসতার মাত্রা ক্রমাগত বাড়ছে।

প্রসঙ্গত গত বৃহস্পতিবারই ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল। ওই ঘটনায় যখন একের পর এক প্রাণহানির খবর প্রকাশ্যে আসছে, সেই সময় আমেরিকা পালটা আঘাত করে। কাবুল বিমানবন্দরের বিস্ফোরণের সঙ্গে যারা জড়িত, তাদের নিকেশ করতে পালটা ড্রোন হামলা চালায় আমেরিকা। যদিও আমেরিকার (US Troops) ওই হামলার জেরে স্থানীয় কারও প্রাণহানির খবর মেলেনি বলে জানা যায়। ওই ঘটনার পরপরই আফগানিস্তানের শিশুদের নিয়ে ইউনিসেফের রিপোর্ট প্রাকশ্যে আসে।

এসবের পাশাপাশি আফগানিস্তান জুড়ে বহু শিশুকে যুদ্ধের তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। যার জেরে তাদের শৈশব ধ্বংস হচ্ছে। চলতি বছর আফগানিস্তানে প্রায় ৫৫০ শিশুর মৃত্যু হয়েছে। আহত কমপক্ষে ১৪০০। শৈশবের হাতে গোলা, বারুদ, বন্দুক এসে যাওয়ায়, বিভিন্ন কারণে ওই শিশুদের মৃত্যু হচ্ছে বলে রিপোর্টে প্রকাশ।

আরও পড়ুন : আফগানিস্তানে ফিরলেন বিন লাদেনের দেহরক্ষী

ফলে সময় মতো ভ্যাকসিন (Vaccine) যেমন বহু শিশুর শরীরে পড়ছে না, তেমনি সুষম খাদ্যের অভাবেও মৃত্যু হচ্ছে একের পর এক কচি প্রাণের। সেই সঙ্গে রয়েছে খরার প্রকোপ এবং জলের অপ্রতুলতা। যার জেরে আফগানিস্তানের হাসপাতালগুলিতে চোখে পড়ছে ভয়াবহ ছবি। যেখানে পুষ্টির অভাবে শিশু মৃত্যুর ঘটনা ঘটছে আকছার। বিভিন্ন কারণে ওই সব শিশুদের কাছ থেকে তাদের শৈশব কেড়ে নেওয়াতেই ভয়াবহ ছবি প্রকাশ্যে উঠে আসতে শুরু করেছে গোটা আফগানিস্তান জুড়ে।

সূত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button