জাতীয়

পরিত্যক্ত জমি খুঁড়ে ৪০ লক্ষের হিরে পেলেন মধ্যপ্রদেশের চার শ্রমিক

পরিত্যক্ত জমি খুঁড়ে ৪০ লক্ষের হিরে পেলেন মধ্যপ্রদেশের চার শ্রমিক - West Bengal News 24
প্রতীকী ছবি

১৫ বছরের দীর্ঘ পরিশ্রম, অপেক্ষা শেষে ভাগ্য চমকে দিল মধ্যপ্রদেশের চার হীর খনি শ্রমিককে। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) পান্না জেলায় (Panna Distict) হীরের খনি (Diamond Mine) থেকে দুর্লভ হীরের পেলেন চার শ্রমিক। মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল শহর থেকে ৩৮০ কিলোমিটার দূরের এক জায়গায় এই হীরে মিলল।

৮.২২ ক্যারেটের সেই হীরের দাম অন্তত ৪০ লক্ষ টাকা। এবার সেই শুদ্ধ হীরে আগামী সপ্তাহে নিলামে তোলা হবে। সেখান থেকে ওঠা দাম সরকারকে কর ও রয়েলটি দেওয়ার পর শ্রমিকদের হাতে পুরো টাকা তুলে দেওয়া হবে।

আরও পড়ুন : ওয়েইসি বিজেপির ‘চাচাজান’! উত্তরপ্রদেশ ভোটের আগে বিস্ফোরক কৃষক নেতা রাকেশ টিকায়েত

খনি থেকে হীরে এই উত্তোলনের নায়ক রত্নলাল প্রজাপতি (Ratnalal Prajapati)। তিনিই আঁচ করেছিলেন, এখানে দুর্লভ হীরে থাকলেও থাকতে পারে। সেই আঁচ পাওয়ার পরই তিনি তাঁর তিন বন্ধু শ্রমিকদের নিয়ে খনন কার্য শুরু করেছিলেন। আগামী ২১ সেপ্টেম্বর হীরে নিলামে তোলা হবে বলে সরকারী অফিস সূত্রে জানানো হয়েছে।

১৫ বছর ধরে এই এলাকার নানা খনিতে খনন করে হীরের খোঁজ চালাচ্ছিলেন রত্নলাল প্রজাপতি। কিন্তু ভাগ্যটা কিছুতেই সঙ্গে দিচ্ছিল না তার। অবশেষে হীরাপুর তপরিয়ানের খনিতে পেলেন হীরে। তাও আবার একেবারে দুর্লভ ৮.২২ ক্যারেটের হীরে। প্রশাসনের অনুমান, এই অঞ্চলে মোট ১২ লক্ষ ক্যারেট হীরে আছে। হীরের খোঁজ পাওয়া রত্নলাল জানালেন, তিনি এই টাকায় ছেলে মেয়েদর পড়াশোনার পিছনে খরচ করবেন। যাতে তারা ভবিষ্যতে দেশের রত্ন হতে পারেন।

সূত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button