কলকাতা

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব

Prakash Srivastav : কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব - West Bengal News 24

অবশেষে নতুন প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। খুব শীঘ্রই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদের দায়িত্ব নিতে চলেছেন মধ্যপ্রদেশের হাইকোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তিনি ২০২৩ সালের ৩০ মার্চ অবসর নেবেন। তার আগে পর্যন্ত তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে থাকতে পারেন বলেই জানা গিয়েছে।

কলকাতা হাইকোর্টের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালকে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ করচ্ছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। তাঁরাই বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ করছেন।

বস্তুত কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি পদে রাজেশ বিন্দালের দায়িত্ব গ্রহণের পর থেকেই হাইকোর্টের সামগ্রিক কাজকর্ম নিয়ে একের পর এক বিতর্কিত অভিযোগ উঠতে শুরু করে। এমনকি বিচারপতি রাজেশ বিন্দালের বিভিন্ন সিদ্ধান্ত, মামলার পর্যবেক্ষণে তাঁর মন্তব্য, মামলার শুনানির জন্য এজলাস নির্ধারণ, বিচারপতিকে না জানিয়েই তাঁর এজলাসে চলা মামলা সরিয়ে নেওয়া ইত্যাদি বিষয় নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। তা নিয়ে হাইকোর্টের আইনজীবীদের একাংশ তো ক্ষুব্ধ হনই, ক্ষুব্ধ হন বেশ কিছু বিচারপতিও।

আরও পড়ুন : ‘পরকীয়া’ মামলায় স্বস্তি বিজেপি-র চন্দনার, হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ এফআইআরে

পাশাপাশি রাজ্য সরকার ও রাজ্যের শাসক দলের সঙ্গেও বেশ কিছু মামলা নিয়ে কলকাতা হাইকোর্টের সংঘাত ক্রমশ বড় আকার নেয়। এই অবস্থায় কলকাতা হাইকোর্টের ভূমিকা নিয়েও নানা মহলে প্রশ্ন উঠে গিয়েছিল। সেই জায়গা থেকে দাঁড়িয়েই বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের কলেজিয়ামের এক বৈঠক বসে।

সেখানেই বিচারপতি রাজেশ বিন্দালকে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পদ থেকে সরিয়ে তাঁকে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয় বলে সূত্রে জানা গিয়েছে। এরপরে পরেই এদিন জানিয়ে দেওয়া হল যে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বগ্রহণ করতে চলেছেন।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button