রাজ্য

আইকোর মামলায় এবার মানস ভুঁইয়াকে তলব করল CBI

ICore Chit Fund Case : আইকোর মামলায় এবার মানস ভুঁইয়াকে তলব করল CBI - West Bengal News 24

আইকোর (Icore Chitfund Scam) মামলায় এবার জলসম্পদ মন্ত্রী মানস ভুঁইয়াকে তলব করল সিবিআই। সোমবার সিজিও কমপ্লেক্সে (CBI Office) তাঁকে হাজির হতে বলা হয়েছে। রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পর এবার আইকোর মামলায় ডাক পড়ল রাজ্যের আরও এক মন্ত্রীর।

সোমবার সিবিআই দফতরে তলব করা হয়েছে মানস ভুঁইয়াকে। সল্টলেক সিজিও কমপ্লেক্সে সকাল ১১টা নাগাদ তলব করা হয়েছে তাঁকে। মূলত আইকোর মামলায় জিজ্ঞাসাবাদের জন্য এই তলব। এর আগে গত সপ্তাহেও পার্থ চট্টোপাধ্যায়কে ডাকা হয়েছিল এই একই মামলায়। তিনি তদন্তকারী সংস্থার দফতরে হাজির না হতে পারায়, মন্ত্রীর দফতরেই পৌঁছে গিয়েছিলেন সিবিআই আধিকারিকরা।

পার্থ চট্টোপাধ্যায়ের মতোই মানস ভুঁইয়ার ক্ষেত্রেও একই অভিযোগ সিবিআইয়ের কাছে রয়েছে। আইকোর-এর একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানস ভুঁইয়া। আইকোর সংস্থার প্রধান অনুকূল মাইতির কাজের প্রশংসাও শোনা গিয়েছিল মানসের মুখে বলে অভিযোগ। একটি চিটফান্ড সংস্থার অনুষ্ঠানে উপস্থিত হয়ে কী ভাবে তিনি এই প্রশংসা করলেন সেটাই জানতে চায় সিবিআই।

আরও পড়ুন : যে কারণে তৃণমূলে যোগ দিলেন বিজেপির দুইবারের মন্ত্রী বাবুল সুপ্রিয়

রাজ্যের বিধানসভা নির্বাচনের ঠিক আগে ১২ মার্চ প্রথম আইকোর-মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে তলব করে সিবিআই। সেই হাজিরা এড়িয়ে যান তিনি। এর পর তলব করে আরও একটি চিঠি দেওয়া হয়। কিন্তু দু’বারই হাজিরা দেবেন না বলে জানিয়ে দেন পার্থ। তাঁর দাবি ছিল, নির্বাচনের ভরা মরসুমে ভোটের প্রচারের কাজে ব্যস্ত তিনি। তাই তাঁর পক্ষে হাজিরা দেওয়া সম্ভব নয়। চিঠি দিয়ে পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, নির্বাচনী প্রচার প্রক্রিয়া শেষ হলে তবেই তিনি হাজিরা দিতে পারবেন।

এরপর ফের ভোট মিটতে ডাকা হয় পার্থ চট্টোপাধ্যায়কে। গত ৮ সেপ্টেম্বর তৃতীয়বার তাঁকে হাজিরার নোটিস দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ১৩ সেপ্টেম্বর রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে কলকাতায় সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে বলা হয়। সূত্রের দাবি, এরপরই পাল্টা সিবিআইকে চিঠি দিয়ে পার্থ চট্টোপাধ্যায় জানান, তাঁর দফতরে গিয়ে কথা বলুক সিবিআই। কারণ হিসাবে তুলে ধরেন, উপনির্বাচনের কাজে ব্যস্ততা। একই সঙ্গে বয়সজনিত কারণের উল্লেখও সেই চিঠিতে ছিল বলে সিবিআই সূত্রে জানা যায়।

আরও পড়ুন : ‘বাবুল প্রথম বিশ্বাসঘাতক নয়, শেষও নয়’ কটাক্ষ তথাগতর

সিবিআই সেই প্রস্তাবে সাড়া দিয়েই রাজ্যের শিল্প দফতরে পৌঁছে যায়। ১৩ সেপ্টেম্বর ক্যামাক স্ট্রিটে শিল্প ভবনে যান তদন্তকারীরা। প্রায় ঘণ্টা দু’য়েক ধরে পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেন তাঁরা। শিল্প ভবনে জিজ্ঞাসাবাদের সময় পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবীও উপস্থিত ছিলেন।

পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের কারণ হিসাবে বলা হয়, ভুঁইফোড় অর্থলগ্নিকারী সংস্থা আইকোর-এর একটি অনুষ্ঠানে তাঁকে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল। শুধু তাই নয়, ওই সংস্থার কর্তাদের ভূয়ষী প্রশংসাও করতে শোনা গিয়েছিল তাঁকে। কেন রাজ্যের একজন বিধায়ক তথা প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে এরকম একটি অনুষ্ঠানে হাজির হলেন তিনি, তা নিয়েই তাঁকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এবার সেই একই কারণে মানস ভুঁইয়াকেও তলব করা হয়েছে। এর আগে আইকোর মামলায় ইডিও তলব করেছিল মানসকে।

সূত্র: টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button