জাতীয়

করোনায় মৃত্যু হলে ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

Covid-19 Deaths : করোনায় মৃত্যু হলে ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র - West Bengal News 24

করোনাতে মৃত্যু হলে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না সেই সংক্রান্ত মামলাতে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছিল কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, এই সংক্রান্ত গাইডলাইন তৈরি করতে বলা হয়। সেই সংক্রান্ত একটি মামলাতে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা বলল কেন্দ্রীয় সরকার।

তবে সেই ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। শীর্ষ আদালতে শুনানিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। করোনাতে যাদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারকে এই টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হবে। আগামীদিনেও করোনাতে মৃত্যু হলে সেই পরিবারকে এই টাকা দেওয়া হবে বলেও শীর্ষ আদালতকে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে করোনাতে বাড়ির রোজগেরে মূল সদস্যের মৃত্যু হয়েছে। একেবারে পথে এসে বসেছে পরিবার। সেক্ষেত্রে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না। সেই সংক্রান্ত মামলা দায়ের হয়। সেই সংক্রান্ত মামলার শুনানি হয়। আর তাতে এই টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়ার কথা জানায়। তবে এই টাকা State Disaster Relief Fund এর মাধ্যমে সমস্ত রাজ্যকে দিতে হবে।

আরও পড়ুন : গত ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমিত ৬৮৩ জন, ঊর্ধ্বমুখী সুস্থতার হার

এদিন শুনানিতে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানায় জাতীয় বিপর্যয় মোকাবিলা অথরিটি এই ক্ষতিপূরণ দেওয়ার সুপারিশ করে। যা কেন্দ্রের তরফে মেনে নেওয়া হয়েছে। সুপারিশ অনুযায়ী করোনা মহামারীতে মৃত্যু হওয়া পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

তবে এই টাকা পাওয়ার জন্যে পরিবারের সদস্য যে করোনার কারনেই মৃত্যু হয়েছে সেই বিষয়টিকে প্রমাণ করতে হবে। তবে এক্ষেত্রে হসপিটাল কিংবা ডাক্তার যদি ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ করোনা লিখে দেয় তাহলে সেটিকেই চূড়ান্ত হিসাবে ধরে নেওয়া হবে। জেলা প্রশাসনের মাধ্যমে এই ক্ষতিপূরণের টাকা পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, গোটা দেশে চার লক্ষ্যেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আজ বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে স্বাস্থ্য বুলেটিন দিয়েছে তাতে দেখা গিয়েছে যে গত ২৪ ঘন্টাতে করোনার কারনে ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। যা নিয়ে গোটা দেশে আজ পর্যন্ত মোট করোনাতে মৃত্যু হয়েছে 4,45,768 মানুষের।

আরও পড়ুন : কাজ না করে কোনও টাকা নেব না, টুইট বাবুলের

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ভারতের করোনা আক্রান্তের সংখ্যা ২৬৯৬৪। মোট করোনা আক্রান্ত ৩ কোটি ৩৫ লক্ষ ৩১ হাজার ৪৯৮। মঙ্গলবারের পরিসংখ্যানে করোনা আক্রান্ত হয়েছিল ২৫ হাজার ১১৫ জন। গত দিনের তুলনায় এদিন করোনা আক্রান্তের সংখ্যা প্রায় দু-হাজার বেশি।

পরিসংখ্যান অনুয়ায়ী, গত ২৪ ঘণ্টায় করোনামুক্তের সংখ্যা ৩৪ হাজার ১৬৭ জন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button