আন্তর্জাতিকবিচিত্রতা

এক ডালেই সাড়ে ৮শ’ টমেটো, গিনেস বুকে নাম

এক ডালেই সাড়ে ৮শ’ টমেটো, গিনেস বুকে নাম - West Bengal News 24

ব্যতিক্রম কিছু করলে রেকর্ড হয়। এজন্য বড় বড় কাজের পেছনে ছোটে মানুষ। কিন্তু টমেটো ফলিয়ে গিনেস বুক অব রেকর্ড ওয়ার্ল্ডে নাম উঠবে, চিন্তা করা যায়? হ্যাঁ এটিই করেছেন ব্রিটেনের এক ব্যক্তি।

৪৩ বছরের ওই ব্যক্তির নাম ডগলাস স্মিথ। তিনি একটি তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মকর্তা। চাষাবাদ ভালো লাগার জায়গা। আর সেই ভালোলাগা থেকেই গিনেস রেকর্ডের চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি। একটি ডালে ফলিয়েছেন ৮৩৯টি টমেটো! টমেটোগুলো আকারে ছোট। নাম চেরি টমেটো। এ বিষয়ক খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদন অনুযায়ী, বীজ থেকে প্রথমে টমেটো গাছের চারা বানান স্মিথ। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছনোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

আরও পড়ুন : মাস্ক পরায় রেস্টুরেন্ট থেকে বের করে দিলেন রেস্টুরেন্ট মালিক!

তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী হওয়ার কারণে এমনিতেই কাজের চাপ খুব বেশি। অনেকটা সময় অফিসে কাটাতে হয় তাকে। তার বাইরেও সময় বার করতে হয়েছে গাছের দেখভালের জন্য।

মূলত ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা বাঁধা থাকত গাছের জন্য। টমেটোগুলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছের একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

ওই একটি ডালে ৮৩৯টি টমেটো ফলেছিল। যা দেখে তাজ্জব হয়ে যান স্থানীয়েরা! স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির।

আরও পড়ুন : আদালতে সাজা কমানোর আবেদন করে উল্টো মেয়াদ বাড়ল কারাদণ্ডের!

গ্রাহামের রেকর্ড ভেঙে ফেলেছেন স্মিথ। ২০১০ সালে গ্রাহাম একটি ডালে ৪৪৮টি টমেটো ফলিয়ে রেকর্ড করেছিলেন। ১১ বছর পর তার দ্বিগুণ টমেটো ফলালেন স্মিথ।

এই প্রথম চাষাবাদে রেকর্ড করলেন না তিনি, এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে তার ঝুলিতে।

এই প্রথম চাষাবাদে রেকর্ড করলেন না তিনি, এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে তার ঝুলিতে।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button