জাতীয়

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন লঞ্চ করলেন মোদী, দেশের প্রত্যেক মানুষ পাবেন ডিজিটাল হেলথ কার্ড

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন লঞ্চ করলেন মোদী, দেশের প্রত্যেক মানুষ পাবেন ডিজিটাল হেলথ কার্ড - West Bengal News 24

দেশবাসীর জন্য এবার স্বাস্থ্য সুরক্ষিত করতেই আয়ুষ্মান ভারত প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এ বার আরও এক ধাপ এগিয়ে গেল কেন্দ্রের সেই প্রকল্প। সোমবার আয়ুষ্মান ভারত ডিজিটাল এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “আয়ুষ্মান ভারতে দেশবাসী বিনামূল্যে চিকিত্‍সা পাবেন। এই প্রকল্প স্বাস্থ্য ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিয়েছে। দেশের প্রত্যেক নাগরিককে ডিজিটাল কার্ড দেওয়া হবে।

আরও পড়ুন : অনন্য নজির গড়লেন রাজধানীর ২ নারী

যেখানে নাগরিকদের ডিজিটাল হেলথ রেকর্ড থাকবে। আর এতে চিকিত্‍সকদের রোগ নির্ণয়ে সুবিধা হবে। চিকিত্‍সা নিয়ে গরিব-মধ্যবিত্তদের যাবতীয় হয়রানি দূর হয়েছে। হাসপাতালে ভরতি প্রক্রিয়াও সহজ হবে। গরিবদের সুবিধাও পাবে। আয়ুস্মান ভারতে গোটা দেশের সুবিধা হবে।”এরপরই তিনি আরও যোগ করেন, “দেশের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে তৈরি হয়েছে নয়া স্বাস্থ্য নীতি।

দেশে এমন এক হেলথ মডেল ভারতে কাজ করছে, যাতে চিকিত্‍সার খরচ কমে। অত্যাবশকীয় ওষুধের দাম কম করা হয়েছে। এছাড়া হাসপাতালে বেড়েছে চিকিত্‍সক এবং প্যারামেডিকদের সংখ্যাও।” এছাড়া দেশে যে আয়ুর্বেদ চিকিত্‍সার গুরুত্ব বেড়েছে, আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধনে সেকথাও বললেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন ::

Back to top button